WBCHSE

ছাত্র-পিছু জরিমানার টাকা আসবে কোথা থেকে, প্রশ্ন

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, ‘‘পড়ুয়ারা বছরে ২৪০ টাকা বেতন দেয়। স্কুলের উপার্জন কোথায় যে এত টাকা জরিমানা বাবদ তারা দেবে?’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৭:২৯
Share:

—প্রতীকী ছবি।

একাদশ থেকে দ্বাদশে উত্তীর্ণ পড়ুয়াদের নাম নির্দিষ্ট সময়ের মধ্যে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পোর্টালে না তোলা হলে স্কুলগুলিকে ছাত্র-পিছু ৩০০ টাকা জরিমানা দিতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই বিজ্ঞপ্তির পরে রীতিমতো আতান্তরে পড়েছে বহু স্কুল। তাদের বক্তব্য, জরিমানা বাবদ এত টাকা আসবে কোথা থেকে?

Advertisement

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পোর্টালে একাদশ থেকে দ্বাদশে নাম তোলার শেষ দিন ছিল ৩০ জুন। বেশ কিছু স্কুল ওই তারিখের মধ্যে নাম তুলতে পারেনি। দক্ষিণ চব্বিশ পরগনার একটি স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষকের মতে, ‘‘নির্দিষ্ট সময়ের মধ্যে পোর্টালে নাম তুলতে না পারাটা স্কুলের গাফিলতি ঠিকই, তা অনেক স্কুলের পক্ষেই সম্ভব নয়। আমাদের স্কুলে একাদশ থেকে দ্বাদশের ১৫০ জনের জরিমানা দিতে হলে মোট জরিমানার পরিমাণ হবে ৪৫ হাজার টাকা। এত টাকা কোথায় পাব?’’ মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, ‘‘পড়ুয়ারা বছরে ২৪০ টাকা বেতন দেয়। স্কুলের উপার্জন কোথায় যে এত টাকা জরিমানা বাবদ তারা দেবে?’’

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেছেন, ‘‘কোনও স্কুল যদি এই জরিমানা কমানোর জন্য আবেদন করে, তা হলে তাদের ৫০% ছাড় অর্থাৎ ছাত্র-পিছু ১৫০ টাকা দিলেই হবে।’’ যদিও প্রধান শিক্ষকদের একটা বড় অংশই মনে করছেন, ছাত্র-পিছু ১৫০ টাকাও অনেক স্কুলের কাছে যথেষ্ট বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement