Durga Puja 2024

পুজোর পাঁচ দিন বন্ধ সোনাঝুরি হাট

সোনাঝুরির হাট সপ্তাহে কেবল শনিবার বসতো, কিন্তু মাঝে হাট সপ্তাহে প্রতিদিনই বসছিল। সম্প্রতি কিছুদিন হল এই হাট আবারও ৬ দিন বসতে শুরু করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৪ ০৯:৩৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতি বছরই পুজোর দিনগুলিতে শান্তিনিকেতনের সোনাঝুরি হাটে ভিড় লাগামছাড়া ভিড় হয়। সেই ভিড় এড়াতে পুজোর ৫ দিন এ বারও বন্ধ থাকবে সোনাঝুরি খোয়াই বনের হাট এবং কোপাই নদীর তীরে বসা হাট। যানজট এড়াতেই প্রশাসনের এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

Advertisement

আগে সোনাঝুরির হাট সপ্তাহে কেবল শনিবার বসতো, কিন্তু মাঝে হাট সপ্তাহে প্রতিদিনই বসছিল। সম্প্রতি কিছুদিন হল এই হাট আবারও ৬ দিন বসতে শুরু করেছে। প্রায় প্রতিদিনই পর্যটকেরা এই হাটে ভিড় জমিয়ে থাকেন। উৎসবের দিনগুলিতে পর্যটকদের ভিড়ে হাটে তিল ধারণের জায়গা থাকে না। তার জেরে তীব্র যানজট হয়। ভোগান্তি হয় বহু মানুষের। যানজট এড়াতে সম্প্রতি প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত বন্ধ রাখা হবে সোনাঝুরি হাট। সোনাঝুরি আদলে কোপাই নদীর তীরে বসা হাটটিকেও বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত বোলপুরের যান নিয়ন্ত্রণেও থাকছে একাধিক নিষেধাজ্ঞা। মহকুমাশাসক (বোলপুর) অয়ন নাথ বলেন, “যানজট এড়াতেই পুলিশ প্রশাসনের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” পুজোর সময় হাট বন্ধ রাখায় কিছুটা হতাশ হাটে বসা ব্যবসায়ীরা। যদিও সোনাঝুরি হাট কমিটির তরফে তন্ময় মিত্র বলেন, “আমরা কারও অসুবিধা করতে চাই না।পুজোতে সবাই আনন্দ করুক। তাই প্রশাসনের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি। পুজোর ক’দিন আমরা হাট বন্ধ রাখব।” তবে, প্রশাসনের এই সিদ্ধান্তে মন খারাপ পর্যটকদের। কারণ, শান্তিনিকেতনে আসা মানেই সোনাঝুরির হাটে ঢুঁ মারা পর্যটকদের অভ্যাস ও ভাল লাগার বিষয়। তাঁদের অনেকেই বলছেন, পুজোর সময় হাটে গিয়ে কেনাকেটা না-করতে পারলে খারাপই লাগবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement