Kharagpur Division

আন্দুলে নন-ইন্টারলকিং কাজ, ১০ দিন ধাপে ধাপে বাতিল শতাধিক লোকাল, এক্সপ্রেস, বদল সময়সূচিরও

দিন কয়েক আগেই শিয়ালদহের উত্তর এবং মেন শাখায় ট্রেন বাতিলের জেরে চরম দুর্ভোগের সম্মুখীন হতে হয়েছিল নিত্যযাত্রীদের। এমনকি, হয়রানির শিকার হন দূরপাল্লা ট্রেনের যাত্রীরাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৬:৪৯
Share:

প্রতীকী ছবি

আবারও শতাধিক লোকাল এবং এক্সপ্রেস ট্রেন বাতিল কথা ঘোষণা করল রেল। এ বার খড়্গপুর ডিভিশনে ট্রেন বাতিল করা হবে জানাল দক্ষিণ-পূর্ব রেলওয়ে। যার জেরে আবারও যাত্রী দুর্ভোগের আশঙ্কা। দিন কয়েক আগেই শিয়ালদহের উত্তর এবং মেন শাখায় ট্রেন বাতিলের জেরে চরম দুর্ভোগের সম্মুখীন হতে হয়েছিল নিত্যযাত্রীদের। এমনকি, হয়রানির শিকার হন দূরপাল্লা ট্রেনের যাত্রীরাও। পাশাপাশি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরে একাধিক এক্সপ্রেস বাতিল এবং যাত্রাপথ পরিবর্তনের কারণে ভোগান্তির শিকার হন যাত্রীরা।

Advertisement

এ বার হাওড়া শাখার খড়্গপুর ডিভিশনে লোকাল ট্রেন বাতিল করার ঘোষণা। দক্ষিণ-পূর্ব রেল বিজ্ঞপ্তু দিয়ে জানিয়েছে, আন্দুল স্টেশনে নন-ইন্টারলকিং কাজের জন্য ব্যাঘাত ঘটবে রেল পরিষেবায়। সাঁকরাইল-সাঁতরাগাছি লিঙ্ক লাইনে এই কাজ চলবে। সেই কারণে শতাধিক লোকাল বাতিল করা হয়েছে। এ ছাড়াও ৫০-এর বেশি এক্সপ্রেস ট্রেনও বাতিলের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ-পূর্ব রেল।

দক্ষিণ-পূর্ব রেল জানিয়েছে, ৭ এবং ৮ জুলাই নন-ইন্টারলকিং কাজ হবে আন্দুল স্টেশনে। তবে তার আগে আট দিন প্রাক্‌ নন-ইন্টারলকিং কাজ চলবে। আর সেই সময় বেশ কিছু লোকাল বাতিল থাকবে। জানানো হয়েছে, ২৯ জুন দু’টো, ৩০ জুন তিন জোড়া, ১ জুলাই ২৯টি, ২ জুলাই ১৬টি, ৪ জুলাই ১৬টি, ৫ জুলাই ২৩টি এবং ৬-৭ জুলাই ১৫০টি লোকাল বাতিল থাকবে।

Advertisement

এ ছাড়াও হাওড়া-দিঘা তাম্রলিপ্ত, হাওড়া-বারবিল জন শতাব্দী, ইস্পাত, কান্ডারি, ধৌলি, আরণ্যক, হাওড়া-পুরী শতাব্দী-সহ একাধিক এক্সপ্রেস বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও টানা ১০ দিন বাতিল থাকবে না এক্সপ্রেসগুলি। কোনও ট্রেন এক দিন, কোনও ট্রেন দু’-তিন দিন বাতিল করা হচ্ছে।

পাশাপাশি ১১টি এক্সপ্রেসের যাত্রাপথ বদল করা হয়েছে। সংক্ষিপ্তও করা হয়েছে কিছু ট্রেনের যাত্রাপথ। সেই তালিকায় রয়েছে হাওড়া-ভদ্রক এক্সপ্রেস। হাওড়ার পরিবর্তে খড়্গপুর থেকে এক্সপ্রেসটি ছাড়বে। এ ছাড়াও আদ্রা-হাওড়া, ভানজপুর-শালিমার এক্সপ্রেসেরও যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। খড়্গপুর থেকে যাতায়াত করবে এক্সপ্রেসগুলি। কয়েকটি ট্রেন নির্ধারিত সময় থেকে দেরিতে ছাড়বে। হাওড়া-পুরী দুরন্ত এক্সপ্রেস, হাওড়া-পুণে দুরন্ত এক্সপ্রেস, নয়া দিল্লি-ভুবনেশ্বর দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনের সময়সূচি বদল করা হয়েছে আন্দুল স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজের জন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement