school

শ্রেণিকক্ষ নয়, এ যেন আস্ত ট্রেন! পড়ুয়াদের টানতে অভিনব পদক্ষেপ কালিয়াগঞ্জের স্কুলে

শ্রেণিকক্ষে প্রবেশের দ্বার যেন ট্রেনের কামরায় প্রবেশের দরজা। দেওয়ালে আঁকা রয়েছে জানলা। স্কুলের সামনের অংশে আঁকা হয়েছে ইঞ্জিন। দূর থেকে দেখলে মনে হতে পারে কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কালিয়াগঞ্জ শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:০০
Share:

উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ভান্ডার অঞ্চলের ভান্ডার অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়। — নিজস্ব চিত্র।

স্কুল নয়, যেন একটা আস্ত ট্রেন। সেই রাধিকাপুর এক্সপ্রেস ট্রেনে চেপে ক্লাস করছে পড়ুয়ারা। পড়ুয়াদের স্কুলমুখী করতে উদ্যোগী হয়েছেন কর্তৃপক্ষ। উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের ভান্ডার অঞ্চলের প্রত্যন্ত গ্রামের ভান্ডার অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে নতুন রূপে সেজেছে শ্রেণিকক্ষ।

Advertisement

শ্রেণিকক্ষে প্রবেশের দ্বার যেন ট্রেনের কামরায় প্রবেশের দরজা। দেওয়ালে আঁকা রয়েছে জানলা। স্কুলের সামনের অংশে আঁকা হয়েছে ইঞ্জিন। দূর থেকে দেখলে মনে হতে পারে কলকাতাগামী রাধিকাপুর এক্সপ্রেস। এই বিদ্যালয়ে ১২২ জন ছাত্র-ছাত্রী পড়াশোনা করে। শিক্ষকের সংখ্যা পাঁচ। প্রধান শিক্ষক প্রদীপকুমার পাল বলেন, ‘‘পড়ুয়াদের কাছে স্কুলটা একঘেয়ে হয়ে উঠেছিল। ভাবলাম, ট্রেনের ছবি আঁকলে ওরা উৎসাহিত হবে। এই রাধিকাপুর এক্সপ্রেস উত্তর দিনাজপুর জেলার কাছে গর্বের। অনেকে বাচ্চাই ওই ট্রেনে উঠতে পারেনি এখনও। তাদের জন্য এই ভাবনা।’’

স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী স্মৃতি বর্মন বলে, ‘‘খুব ভাল লাগছে। ট্রেনে উঠতে মজা লাগে। তাই রোজ আসি।’’ অভিভাবক প্রতিমা দেবশর্মা বলেন, ‘‘বাচ্চারা খুব খুশি। আগে কাঁদত স্কুলে আসতে। এখন রোজ আনন্দ করে স্কুলে আসে। বাড়িতেও বলে ওরা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement