NH 10 Landslide

ফের ধস ১০ নম্বর জাতীয় সড়কে, অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হল যান চলাচল, মেরামতির কাজ শুরু

নতুন করে ধস নামল ১০ নম্বর জাতীয় সড়কে। সোমবার সন্ধ্যায় কালিম্পং জেলার সেতিঝোরার কাছে ধস নামে। তার পরেই অনির্দিষ্ট কালের জন্য ওই সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৫
Share:

কালিম্পঙে ১০ নম্বর জাতীয় সড়কের উপরে ধস। —নিজস্ব চিত্র।

নতুন করে ধস নামল ১০ নম্বর জাতীয় সড়কে। সোমবার সন্ধ্যায় কালিম্পং জেলার সেতিঝোরার কাছে ধস নামে। রাস্তার বড় অংশ তিস্তা নদীর দিকে ধসে যায়। তার পরেই অনির্দিষ্ট কালের জন্য ওই সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। শিলিগুড়ি থেকে সিকিমে যাওয়ার মূল সড়কপথে ধস নামায় অসুবিধার সম্মুখীন হয়েছেন সাধারণ মানুষ। আপাতত লাভা হয়ে ঘুরপথে সিকিম যেতে হচ্ছে উত্তরবঙ্গের মানুষকে।

Advertisement

কালিম্পঙের জেলাশাসক বালসুব্রহ্মনিয়াম টি এই প্রসঙ্গে জানান, ধস সরিয়ে রাস্তা মেরামতির কাজ শুরু করেছে পূর্ত দফতর। তবে কত দিনের মধ্যে মেরামতির কাজ শেষ হবে, তা এখনও স্পষ্ট নয়। কবে ফের ১০ নম্বর জাতীয় সড়ক ধরে যান চলাচল স্বাভাবিক হবে, তা বুধবার জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ভারী বৃষ্টির কারণে গত জুন-জুলাই মাসেও ১০ নম্বর জাতীয় সড়কে ধস নেমেছিল। সেই সময়েও এই সড়ক ধরে যান চলাচল বন্ধ রাখা হয়েছিল। তার পর যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ চালানো হয়। ১৯ দিন বন্ধ থাকার পর ফের যান চলাচলের জন্য খুলে দেওয়া হয় ১০ নম্বর জাতীয় সড়ক। স্থানীয়দের একাংশের বক্তব্য, সেতিঝোরার কাছেই বার বার ধস নামছে। অথচ সেখানে তড়িঘড়ি নিম্ন মানের কাজ করে রাস্তা চালু করা হচ্ছে বলে অভিযোগ তাঁদের। তা ছাড়া খরস্রোতা তিস্তার কারণেও ধস নামার সম্ভাবনা আরও বাড়ছে বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement