Mamata Banerjee

মুখ্যমন্ত্রী আসতে পারেন রাসমেলায়, শুরু প্রস্তুতি

আগামী ৮ নভেম্বর কোচবিহার রাসমেলার উদ্বোধন হবে। করোনা-পরিস্থিতির জন্য এক বছর মেলা বন্ধ ছিল। গত বছরও সে ভাবে মেলার আয়োজন সম্ভব হয়নি।

Advertisement

নমিতেশ ঘোষ

কোচবিহার শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ০৮:৪২
Share:

রাসমেলায় যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

রাসমেলায় আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের স্থানীয় কিছু নেতা তাঁকে স্বাগত জানিয়ে প্রচারও শুরু করে দিয়েছেন। সে কথা মাথায় রেখেই নেওয়া হচ্ছে উদ্বোধনের প্রস্তুতি। আবার মুখ্যমন্ত্রীকে বাড়িতে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন গ্রেটার নেতা অনন্ত রায়ও (মহারাজ)। রাসমেলার সময়ে মহারাজের বাড়িতে মুখ্যমন্ত্রীকে স্বাগত জানাতে সেখানেও নেওয়া হচ্ছে প্রস্তুতি। অবশ্য প্রশাসনের তরফে এখনও মুখ্যমন্ত্রীর সফরের বিষয়ে কোনও তথ্য জানানো হয়নি। কোচবিহার জেলা পুলিশের এক কর্তা বলেন, ‘‘এখনও ওই বিষয়ে আমাদেরকাছে তথ্য নেই।’’ কোচবিহার পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘‘আমরা আশা করছি, রাসমেলার উদ্বোধনের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন। আমরা তাঁকে আমন্ত্রণ জানিয়েছি।’’

Advertisement

আগামী ৮ নভেম্বর কোচবিহার রাসমেলার উদ্বোধন হবে। করোনা-পরিস্থিতির জন্য এক বছর মেলা বন্ধ ছিল। গত বছরও সে ভাবে মেলার আয়োজন সম্ভব হয়নি। কোভিড-বিধি মেনেই মানুষকে চলাচল করতে হয়েছে। এ বার কোভিড-পরিস্থিতি নেই বললেই চললেই চলে। পুরসভা কর্তৃপক্ষ দাবি করেছেন, এ বার আরও বড় আকারে মেলার আয়োজন হয়েছে। বাংলাদেশ, নেপাল, ভুটান থেকে ব্যবসায়ীরা যেমন মেলায় হাজির হবেন, তেমনই স্থানীয় ব্যসায়ীরাও থাকবেন সেখানে। সব মিলিয়ে মেলা হবে কুড়ি দিন। কোচবিহার তো বটেই, মেলায় আশেপাশের জেলাও রাজ্য থেকেও প্রচুর মানুষ হাজির হন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেলার উদ্বোধন করলে, তার প্রচার আরও বাড়বে বলেই মনেকরেন পুরসভা কর্তৃপক্ষ। সে জন্য সব দিক ভেবেই তাঁকে আমন্ত্রণকরা হয়েছে।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মেলায় পৌঁছলে মঞ্চ কেমন হবে, তিনি কোথায় বসবেন,সাধারণ মানুষের কোথায় বসার ব্যবস্থা করা হবে, সব ভেবেই পরিকল্পনা করা হচ্ছে। এ ছাড়া, মুখ্যমন্ত্রী রাসমেলায় এলে মদনমোহন মন্দিরে যাবেন ধরে নেওয়া হয়েছে। সে ক্ষেত্রে সেখানেও কী ব্যবস্থা রাখা হবে, তা চিন্তা করা হয়েছে। কিছু দিন ধরে মুখ্যমন্ত্রীর সঙ্গে গ্রেটার নেতা অনন্ত মহারাজের ভাল সম্পর্ক। এর আগে অনন্তের ডাকে সাড়া দিয়ে কোচবিহারে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার মুখ্যমন্ত্রীকে নিজের বাড়িতে আমন্ত্রণ জানিয়েছেন মহারাজ।

Advertisement

সংগঠন সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মহারাজের বাড়িতে গেলে কি ভাবে তাঁকে আপ্যায়ন করা হবে, তা নিয়েও পরিকল্পনা করে রাখা হয়েছে। অনন্ত বলেন, ‘‘আমি শুনেছি, তিনি (মুখ্যমন্ত্রী) আসতে পারেন। কিন্তু প্রশাসনের তরফে এখনও কিছু জানানো হয়নি।’’ তৃণমূলের অলিপুরদুয়ার জেলার সহ সভাপতি প্রেমানন্দ দাস বলেন, ‘‘আমাদের কাছে যত দূর খবর রয়েছে, তাতে মুখ্যমন্ত্রী রাসমেলায় যোগ দিতে পারেন। তখন তিনি মহারাজার আমন্ত্রণ রক্ষায় তাঁর বাড়িতেও যেতে পারেন। সে ভাবেই সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement