Dengue

শহরে ডেঙ্গিতে মৃত্যু এক শিশুর 

শহরে ডেঙ্গি প্রতিরোধের কাজ নিয়েও প্রশ্ন উঠেছে। অভিযোগ, ৭ নম্বর ওয়ার্ডে যে এলাকায় মৃত শিশুটির বাড়ি সেখানে আবর্জনা জমে থাকে। সেখানে প্লাস্টিকের পাত্রে জল জমে থাকছে বলে অভিযোগ বাসিন্দাদের।

Advertisement

সৌমিত্র কুণ্ডু , নীতেশ বর্মণ

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ০৯:০৩
Share:

ডেঙ্গি সচেতনতায় বাড়ি বাড়ি ঘুরছেন কন্যাশ্রী মেয়েরা। শিলিগুড়ির পাথরঘাটায়। — নিজস্ব চিত্র।

ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু হল শিলিগুড়িতে। রবিবার শহরের হিলকার্ট রোডের একটি নার্সিংহোমে মারা যায় ন’বছরের ওই শিশুকন্যাটি। পরিবার এবং স্বাস্থ্য দফতরের একটি সূত্রে জানা গিয়েছে, মৃত শিশুটির নাম জায়না খাতুন। বাড়ি ৭ নম্বর ওয়ার্ডের স্বামীনগরে। দিন চারেকের বেশি জ্বরে ভুগছিল সে। পরিবারের দাবি, ওষুধ জ্বরের ওষুধ চলছিল। তবে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শনিবার তাকে নার্সিংহোমে ভর্তি করানো হয়। তার আগে ডেঙ্গি এনএস-১ পরীক্ষায় পজ়িটিভ ধরা পড়ে। নার্সিংহোম সূত্রে জানা গিয়েছে, ভর্তির সময় শিশুটির রক্তে প্লেটলেট নেমে গিয়েছিল ১০ হাজারের নীচে। প্লেটলেট দেওয়া হয়। এ দিন মারা যায় শিশুটি। ডেঙ্গিতে বাচ্চাটির মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। শহরে এ বছর ডেঙ্গিতে এই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল।

Advertisement

মৃত শিশুর কাকা মহম্মদ লাল বলেন, ‘‘জ্বর নিয়ে ভুগছিল কয়েকদিন ধরে। বাইরে পরীক্ষা করে ডেঙ্গি ধরা পড়ে। শনিবার নার্সিংহোমে ভর্তি করানো হয়েছিল।’’ পুরসভা দাবি করে আসছে, এ বছর এখনও পর্যন্ত ডেঙ্গিতে ত্রিশ জনের মতো আক্রান্ত হয়েছে। সেই সংখ্যা অন্য বছরের তুলনায় কম। তবে এই সংখ্যাটা আদতে আরও বেশি বলে ধারণা বিশেষজ্ঞদের। কারণ, অনেক ক্ষেত্রে পরীক্ষা করা হচ্ছে না বলে দাবি। তাই জ্বর এলেই চিকিৎসকের পরামর্শে বেশি মাত্রায় ডেঙ্গি পরীক্ষার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর।

মেয়র গৌতম দেব-সহ মেয়র পারিষদ এবং দলের পুরপ্রতিনিধিদের অনেকেই এ দিন কলকাতায় ছিলেন একুশে জুলাইয়ের সভায়। মেয়র ফোনে বলেন, ‘‘কলকাতায় রয়েছি। সোমবার ফিরেই বিস্তারিত খোঁজ নেব।’’ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক তুলসী প্রামাণিক বলেন, ‘‘খোঁজ নিয়ে দেখছি।’’

Advertisement

শহরে ডেঙ্গি প্রতিরোধের কাজ নিয়েও প্রশ্ন উঠেছে। অভিযোগ, ৭ নম্বর ওয়ার্ডে যে এলাকায় মৃত শিশুটির বাড়ি সেখানে আবর্জনা জমে থাকে। সেখানে প্লাস্টিকের পাত্রে জল জমে থাকছে বলে অভিযোগ বাসিন্দাদের। সে সব পরিষ্কার বা এলাকায় স্প্রে কিছুই করা হয় না। শহরের ৫, ৪৬ নম্বরের মতো ওয়ার্ডে একাধিক সংক্রমণ মিলেছে। শহর লাগোয়া মাটিগাড়াতেও সংক্রমণ বাড়ছে। রবিবার পর্যন্ত ৪৬ জনের দেহে সংক্রমণ মেলায় উদ্বেগ বাড়ছে। স্থানীয় পরিস্থিতির কথা চিন্তা করে পথে নামে পড়ুয়ারা। রবিবার প্রশাসনের তরফে মাটিগাড়া বালিকা বিদ্যালয় এবং মাটিগাড়া হরসুন্দর হাইস্কুলের ‘কন্যাশ্রী’ মেয়েদের নিয়ে স্বাস্থ্যকর্মীরা পাথরঘাটার বেশ কিছু বাড়ি অভিযান হয়। ডেঙ্গি নিয়ে সচেতনতার বার্তা দেওয়া হয়। অনেক বাড়িতে জল জমে থাকছে। তাতে ডেঙ্গির বাহক মশার লার্ভা জন্মাচ্ছে। ছাত্রীদের কথা শুনে যাতে বিষয়টিতে তারা গুরুত্ব দেন সেজন্য সতর্ক করা হয়েছে বলে জানান বিডিও বিশ্বজিৎ দাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement