Indian Hog Deer

ফরাক্কা বাঁধের কাছে গঙ্গায় ভেসে এল বিরল প্রজাতির হরিণ, উদ্ধারের পরেই মৃত্যু

বৃহস্পতিবার সকালে ফরাক্কা ব্যারাজের কাছে বেনিয়াগ্রাম এলাকায় গঙ্গায় মাছ ধরছিলেন স্থানীয় দুই বাসিন্দা। তাঁরা দেখতে পান, নদীতে ভেসে আসছে একটি পূর্ণবয়স্ক হরিণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ফারাক্কা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ২১:২৬
Share:

ফরাক্কায় গঙ্গায় ভেসে আসা হরিণকে নৌকায় চাপিয়ে উদ্ধার। যদিও বাঁচানো যায়নি তাকে। — নিজস্ব চিত্র।

ফরাক্কা ব্যারাজ সংলগ্ন গঙ্গা থেকে রক্তাক্ত অবস্থায় ‘ভারতীয় হগ ডিয়ার’ প্রজাতির একটি পূর্ণবয়স্ক হরিণ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকালে বিরল প্রজাতির ওই হরিণটিকে উদ্ধার করার পরেই তার মৃত্যু হয়। ইতিমধ্যে বন দফতরের আধিকারিকেরা হরিণটির দেহ ময়নাতদন্তের জন্য জঙ্গিপুর নিয়ে গিয়েছেন। হিমালয়ের পাদদেশে বসবাসকারী এই হরিণ কী ভাবে গঙ্গায় ভেসে এল, তা খতিয়ে দেখছে বন দফতর।

Advertisement

বৃহস্পতিবার সকালে ফরাক্কা ব্যারাজের কাছে বেনিয়াগ্রাম এলাকায় গঙ্গায় মাছ ধরছিলেন স্থানীয় দুই বাসিন্দা। তাঁরা দেখতে পান, নদীতে ভেসে আসছে একটি পূর্ণবয়স্ক হরিণ। এর পর সেটিকে নৌকায় তুলে নদীর পারে নিয়ে আসেন তাঁরা। উদ্ধারের মিনিট পনেরোর মধ্যে হরিণটির মৃত্যু হয়েছে বলে দাবি ওই দু’জনের।

হরিণটিকে যে দু’জন উদ্ধার করেন, তাঁদের মধ্যে এক জন ফটিক সরকার। তিনি পেশায় মৎস্যজীবী। ফটিকের কথায়, ‘‘হরিণটিকে যখন আমরা নদী থেকে উদ্ধার করি, তখন তার মুখ এবং পায়ের বিভিন্ন অংশ থেকে রক্ত বার হচ্ছিল। আমাদের মনে হয়, হরিণটি ফরাক্কা ব্যারাজের গেটে ধাক্কা লেগে আহত হয়েছিল। রক্তাক্ত অবস্থায় সেটি গঙ্গার স্রোতে ভেসে যাচ্ছিল। নৌকার মধ্যেও হরিণটির মুখ থেকে রক্তপাত হয়।’’

Advertisement

বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, বিলুপ্তপ্রায় ওই হরিণ নেপাল, উত্তর ভারতের বিভিন্ন এলাকায় দেখতে পাওয়া যায়। তাঁরা মনে করছেন, সম্প্রতি বিহার, নেপাল এবং সংলগ্ন এলাকায় যে বন্যা হয়েছিল তাতে উত্তরের কোনও বনাঞ্চল থেকে এই প্রাণীটি ভেসে এসেছিল। এর পর হরিণটি আশ্রয়ের জন্য সম্ভবত কোনও বনাঞ্চল খুঁজে পায়নি। কোনও ভাবে সেটি গঙ্গায় পড়ে যায় এবং ভাসতে ভাসতে মুর্শিদাবাদ জেলায় এসে পৌঁছয়। তার পরে দুর্ঘটনার মুখে পড়ে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement