Govt Grant for Durga Puja

দুর্গাপুজোর অনুদান ফেরাল হুগলির আর এক ক্লাব, এ বছর স্থানীয়দের চাঁদাতেই হবে নবগ্রামের পুজো

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আগেই পুজোর অনুদান বয়কট করার ঘোষণা করেছে রাজ্যের ১৫টি ক্লাব। তার মধ্যে রয়েছে হুগলির পাঁচটি ক্লাব। এ বার হুগলির ষষ্ঠ ক্লাবও জানাল, অনুদান নেবে না তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কোন্নগর শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

এ বার দুর্গাপুজোর অনুদান প্রত্যাখ্যান করল হুগলির আরও এক ক্লাব। নবগ্রামের মহাদেশ পরিষদ ক্লাবের সদস্যেরা জানিয়ে দিলেন, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এ বছর পুজোর সরকারি অনুদান নেবেন না তাঁরা। তবে অনুদান ছাড়াও পুজো সুষ্ঠুভাবে নিয়মরীতি মেনেই হবে। পুজোর জাঁকজমক অন্যান্যবারের চেয়ে কমলেও স্থানীয় মানুষদের চাঁদা দিয়েই এ বারের পুজো হবে, এমনটাই জানিয়েছেন ক্লাবের সম্পাদক দেবাশিস ঠাকুরতা।

Advertisement

কোন্নগরের নবগ্রামের মহাদেশ পরিষদ ক্লাব তাদের সাবেকি পুজোর জন্য পরিচিত। পুজোর চার দিন এখানে বহু মানুষের ভিড় জমে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদে এই বছর সরকারি অনুদানের ৮৫ হাজার টাকা ফেরত দিচ্ছে এই ক্লাব। এই মর্মে ইতিমধ্যেই চন্দননগর পুলিশ কমিশনারেটের কাছে একটি চিঠি পাঠিয়েছেন ক্লাবের সদস্যেরা। বিষয়টি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতরও।

শহর তৃণমূল কংগ্রেসের যুব ব্লক সভাপতি শতদ্রু কর বলেন, ‘‘মহাদেশ পরিষদ ক্লাবটি সিপিএম পরিচালিত। সিপিএমের সমস্ত বৈঠক থেকে শুরু করে সম্মেলন, সবই হয় ক্লাবের মধ্যে। তাই দুর্গাপুজোকে পরিকল্পিতভাবে নষ্ট করার জন্য সিপিএমের লোকেরাই এই কাজ করছে। এলাকায় আরও ৫০টি ক্লাব আছে। তারা উৎসব পালন করবে উৎসবের মতোই। মহাদেশ পরিষদ অনুদান না নিলেও অসুবিধা নেই। যাদের প্রয়োজন, তাদের দেওয়া হবে।’’

Advertisement

বিজেপির শ্রীরামপুর সাংগঠনিক সম্পাদক ইন্দ্রনীল দত্ত অবশ্য বলছেন, ‘‘আরজি করের ঘটনায় যে ভাবে শাসক দল গোটা ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে, যে ভাবে তথ্য-প্রমাণ লোপাট করেছে, সাধারণ মানুষ তার প্রতিবাদে নেমেছে। শুধু নবগ্রাম মহাদেশ পরিষদ নয়, সারা বাংলার বহু ক্লাব এর প্রতিবাদে পুজোর অনুদান প্রত্যাখ্যান করছে। তৃণমূল সরকারের শেষের সময় এসে গিয়েছে। আগামী নির্বাচনের ফলাফলেই মানুষ তার যথাযথ প্রমাণ দিয়ে দেবে।’’

প্রসঙ্গত, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আগেই পুজোর অনুদান বয়কট করার ঘোষণা করেছে রাজ্যের ১৫টি ক্লাব। তার মধ্যে রয়েছে হুগলির পাঁচটি ক্লাবও। সেগুলি হল, উত্তরপাড়ার বৌঠান সঙ্ঘ, উত্তরপাড়া শক্তি সঙ্ঘ, আপনাদের দুর্গাপুজো, কোন্নগরের মাস্টারপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি এবং বৈদ্যবাটি সদগোপপাড়া মহিলা মিলন চক্র। এ বার সেই তালিকায় নাম জুড়ল নবগ্রাম মহাদেশ পরিষদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement