Durga Puja 2024

পুজোয় জেলবন্দিদের পাতে পড়বে বিরিয়ানিও! উৎসবের ‘স্বাদ’ দিতে সিদ্ধান্ত কারা কর্তৃপক্ষের

প্রতি বছরই বন্দিদের পুজোর সময় একটু ভিন্ন স্বাদের খাবার দেওয়া হয়। তবে সব কিছু ঠিক থাকলে এ বার খাদ্যতালিকায় যুক্ত হতে চলেছে মটন বিরিয়ানি এবং চিকেন কারির মতো পদও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৫:৪৮
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

জেলবন্দিরের উৎসবের স্বাদ দিতে নয়া পরিকল্পনা জেল কর্তৃপক্ষের। রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে যাঁরা বন্দি, পুজোর পাঁচ দিন তাঁদের পাতে পড়তে পারে ভাল-মন্দ খাবার। এমনকি বিরিয়ানিও। কারা দফতরের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন। যদিও তিনি জানান, প্রতি বছরই বন্দিদের পুজোর সময় একটু ভিন্ন স্বাদের খাবার দেওয়া হয়। তবে সব কিছু ঠিক থাকলে এ বার খাদ্যতালিকায় যুক্ত হতে চলেছে মটন বিরিয়ানি এবং চিকেন কারির মতো পদও।

Advertisement

কারা দফতরের ওই আধিকারিক জানান, সংশোধনাগারে থেকেও যাতে বন্দিরা পুজোর আনন্দ উপভোগ করতে পারেন, তার জন্যই এই সিদ্ধান্ত। তাঁর কথায়, “উৎসবের সময় বন্দিদের তরফ থেকে মেনু বদলের আর্জি জানানো হয়। এই বছরও আমরা নতুন মেনু তৈরি করেছি। আশা করছি এতে তাঁদের সকলের মুখে হাসি ফুটবে।”

কারা দফতর সূত্রে জানা গিয়েছে, পুজোর পাঁচ দিনের মধ্যে যে কোনও এক দিন বিরিয়ানি দেওয়া হবে বন্দিদের। বিরিয়ানি ছা়ড়়াও পাঁচ দিনের খাদ্যতালিকায় থাকতে পারে মাছের মাথা দিয়ে পুঁইশাক, মাছের মাথা দিয়ে ডাল, লুচি-ছোলার ডাল, পায়েস, আলু-পটল চিংড়ি কিংবা বাসন্তী পোলাওয়ের মতো পদ। তবে যাঁরা নিরামিষাশী, তাঁদের জন্য বিকল্প রান্নার বন্দোবস্ত থাকবে। খাবার পরিবেশনের আগে প্রত্যেকের পছন্দ-অপছন্দ জেনে নেওয়া হবে বলেও জানিয়েছেন কারা দফতরের ওই আধিকারিক।

Advertisement

বর্তমানে রাজ্যের ৫৯টি সংশোধনাগারে বন্দি রয়েছেন ২৬,৯৯৪ জন পুরুষ এবং ১,৭৭৮ জন মহিলা। কলকাতার প্রেসিডেন্সি জেলে বন্দি রয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, এমনকি আরজি কর-কাণ্ডে অভিযুক্ত সন্দীপ ঘোষও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement