West Bengal Weather Update

ঘনাচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে ভারী বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার সতর্কতা দক্ষিণের জেলায় জেলায়, উত্তাল সমুদ্র

রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। শনিবার উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৯
Share:

রবিবার পর্যন্ত দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

আবার তৈরি হচ্ছে নিম্নচাপ। শনিবারের মধ্যে পশ্চিমবঙ্গের উপকূল এবং সংলগ্ন বঙ্গোপসাগরের উপর তৈরি হতে চলেছে সেই নিম্নচাপ। তার জেরে কলকাতা-সহ দক্ষিণের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। বাকি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত সমুদ্রে যেতে বারণ করা হয়েছে মৎস্যজীবীদের।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। ওই দুই জেলার কিছু অংশে ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব এবং পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। রবিবার ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী বৃষ্টি (৭-১১ সেন্টিমিটার)-র পূর্বাভাস রয়েছে। সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

শনিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। পশ্চিমবঙ্গ, ওড়িশা, বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে ৩৫ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার গতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। রবিবার পর্যন্ত সমুদ্র থাকবে অশান্ত। সে কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করেছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের কারণেই শুক্র থেকে রবিবার দক্ষিণবঙ্গে এই দুর্যোগের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পূর্ব বাংলাদেশে বৃহস্পতিবার সকালে তৈরি হয়েছিল ঘূর্ণাবর্ত। তার প্রভাবে রাতে তৈরি হয় নিম্নচাপ অঞ্চল। সেই নিম্নচাপ অঞ্চল বৃহস্পতিবার রাতে তৈরি হওয়ার পর থেকে ক্রমে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। এখন উত্তর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর রয়েছে সেই নিম্নচাপ অঞ্চল। তার সঙ্গে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। নিম্নচাপ অঞ্চলটি আরও পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোতে এগোতে শনিবার সকালে পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন সাগরের উপর নিম্নচাপে পরিণত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার প্রভাবেই এই ভারী বৃষ্টি।

রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। শনিবার উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। রবিবার জলপাইগুড়ি, দার্জিলিং, উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement