কাপড়ের দোকানে আগুন, আতঙ্ক

একটি কাপড়ের দোকানে আগুন লাগাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়াল শেক্সপিয়র থানা এলাকার রডন স্ট্রিটে। শুক্রবার দুপুরের ঘটনা। দমকলের ৭টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে প্রায় দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে হতাহতের খবর নেই। দমকল জানিয়েছে, কাপড়ের ওই দোকানটি দোতলা। দ্বিতীয় তলে শুধু শাড়ি বিক্রি হয়, প্রথম তলে বিক্রি হয় অন্যান্য জামাকাপড়। আগুন লেগেছিল দ্বিতীয় তলেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৪ ০৪:৩২
Share:

আগুন থেকে বাঁচাতে ছুড়ে ফেলা হচ্ছে কাপড়। শুক্রবার, রডন স্ট্রিটের সেই দোকানে। ছবি: দেবস্মিতা চক্রবর্তী।

একটি কাপড়ের দোকানে আগুন লাগাকে কেন্দ্র করে আতঙ্ক ছড়াল শেক্সপিয়র থানা এলাকার রডন স্ট্রিটে। শুক্রবার দুপুরের ঘটনা। দমকলের ৭টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে প্রায় দু’ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে হতাহতের খবর নেই। দমকল জানিয়েছে, কাপড়ের ওই দোকানটি দোতলা। দ্বিতীয় তলে শুধু শাড়ি বিক্রি হয়, প্রথম তলে বিক্রি হয় অন্যান্য জামাকাপড়। আগুন লেগেছিল দ্বিতীয় তলেই। তখন দোকান খোলা ছিল। ভিতরে ১০ জন কর্মী ও এক জন ক্রেতা ছিলেন। আচমকা ধোঁয়া দেখে কর্মীরা আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে যান। তাঁরাই দমকলকে খবর দেন।

Advertisement

দমকলের অভিযোগ, যে বাড়িতে দোকানটি রয়েছে, সেখানে কোনও অগ্নি-নির্বাপণ ব্যবস্থা ছিল না। দোকানটিতে একটি মাত্র দরজা ছিল। আগুন ও ধোঁয়ায় কিছু দেখা যাচ্ছিল না। তাই বাধ্য হয়ে দোকানের পিছনের দিকে একটি সরু জায়গায় মই লাগিয়ে তার সাহায্যে জানলা দিয়ে ভিতরে ঢুকতে হয় দমকলকর্মীদের। কিছু কর্মী দোকানের সামনের দিকে কাচ ভেঙে ফেলে ভিতরে ঢোকেন। ফলে কাজ শুরু করতে খানিকটা সময় লেগে যায়।

প্রাথমিক তদন্তে দমকল জানিয়েছে, দোকানটিতে আটটি এসি রয়েছে। এর মধ্যে একটি যন্ত্রে শর্ট সার্কিট হওয়ায় আগুন লাগে। জামাকাপড়ের দোকান হওয়ায় আগুন সহজেই ছড়িয়ে পড়ে।

Advertisement

খবর পেয়ে ঘটনাস্থলে যান দমকলমন্ত্রী জাভেদ খান। তিনি বলেন, “আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে। দোকানে অগ্নি-নির্বাপণ ব্যবস্থা নেই কেন, তা নিয়ে দোকানের মালিকের সঙ্গে কথা বলা হবে।” অন্য দিকে, এ দিনই চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে একটি ছ’তলা বাড়ির একতলায় এসি থেকে আগুন লেগে উত্তেজনা ছড়ায়। পুলিশ জানায়, আচমকা এসি থেকে ধোঁয়া বেরোতে দেখে দমকলে খবর দেন প্রত্যক্ষদর্শীরা। দমকলের তিনটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। দমকলের অনুমান, শর্ট সার্কিটের জেরেই এই বিপত্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement