Health Benefits of Red Chillies

শুধু ঝাঁঝ নয়, শুকনো লঙ্কার গুণও অনেক! রোজের রান্নায় ব্যবহার করলে কী কী সুফল পাবেন?

শুকনো লঙ্কা খেলে সুস্থ থাকা সহজ হয়ে যায়, তেমনটাই বলছে গবেষণা। শুকনো লঙ্কা কী ভাবে খেয়াল রাখে শরীরের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫২
Share:

শুকনো লঙ্কারও আছে নানা গুণ। ছবি: সংগৃহীত।

শুকনো লঙ্কার ঝাঁঝ বেশি না গুণ? এই তর্কে অবশ্য লঙ্কার গুণ এগিয়ে থাকবে। ডালে ফোড়ন দেওয়া হোক কিংবা পাঁঠার মাংস— শুকনো লঙ্কা ছাড়া রান্না অসম্পূর্ণ। অনেকেরই মনে হয়, বেশি শুকনো লঙ্কা খেলে বোধহয় পেটের গোলমাল হতে পারে। তা যে নয় বিভিন্ন গবেষণায় তা প্রমাণিত। বরং শুকনো লঙ্কা খেলে সুস্থ থাকা সহজ হয়ে যায়, তেমনটাই বলছে গবেষণা। শুকনো লঙ্কা কী ভাবে খেয়াল রাখে শরীরের?

Advertisement

১) শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে। এই লঙ্কা নাসিকাপথ পরিষ্কার করে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনও সংক্রমণের ঝুঁকিও কমায়। ভিটামিন সি থাকায় শুকনো লঙ্কা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। শুকনো লঙ্কা খাওয়ার অভ্যাসে সংক্রমণজাতীয় রোগবালাই দূরে চলে যায়।

২) বাতের ব্যথায় শুকনো লঙ্কা দারুণ কাজ দেয়। শুকনো লঙ্কায় থাকা ক্যাপাসাইসিন যে কোনও ধরনের পেশীর ব্যথা, গাঁটের ব্যথা ও অস্টিও-আর্থ্রাইটিসের যন্ত্রণা কমায়। ঠান্ডা লেগে গলা ব্যথা করলেও শুকনো লঙ্কা খেলে উপশম পাওয়া যায়।

Advertisement

৪) শুকনো লঙ্কা কোলেস্টেরল কমায়। অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। ধমনীকে প্রসারিত করে। যার ফলে কমে রক্তচাপ। কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement