উত্তর কলকাতায় শুধু সোমেনের নাম কংগ্রেসে

রাহুল গাঁধী ভাবছেন এক রকম। আর উত্তর কলকাতায় কংগ্রেসের ভাবনা যাচ্ছে অন্য দিকে! মার্কিন নির্বাচনের কায়দায় সংগঠনের অন্দরে ভোটাভুটি করে প্রার্থী বাছাইয়ের জন্য উত্তর কলকাতার নাম উঠেছিল কংগ্রেসের তালিকায়। সারা দেশে প্রথম দফায় ১৫টি লোকসভা কেন্দ্রে পরীক্ষামূলক ভাবে দলের ভিতরেই নির্বাচনের মাধ্যমে প্রার্থী ঠিক হোক, এমনই চেয়েছিলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী।

Advertisement

সঞ্জয় সিংহ

শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৪ ১৫:৪২
Share:

রাহুল গাঁধী ভাবছেন এক রকম। আর উত্তর কলকাতায় কংগ্রেসের ভাবনা যাচ্ছে অন্য দিকে!

Advertisement

মার্কিন নির্বাচনের কায়দায় সংগঠনের অন্দরে ভোটাভুটি করে প্রার্থী বাছাইয়ের জন্য উত্তর কলকাতার নাম উঠেছিল কংগ্রেসের তালিকায়। সারা দেশে প্রথম দফায় ১৫টি লোকসভা কেন্দ্রে পরীক্ষামূলক ভাবে দলের ভিতরেই নির্বাচনের মাধ্যমে প্রার্থী ঠিক হোক, এমনই চেয়েছিলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। কিন্তু প্রদেশ কংগ্রেসের প্রার্থী বাছাই কমিটির কাছে উত্তর কলকাতার জন্য জমা পড়ল একটি নাম। সদ্য কংগ্রেসে-ফেরত সোমেন মিত্র! যার জেরে মার্কিন কেতায় দলের অন্দরে ভোট নেওয়ার আর প্রয়োজন হবে না বলেই মনে করছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব।

রাজ্যের ৪২টি লোকসভা আসনের জন্য বৃহস্পতিবারই কংগ্রেসের প্রার্থী বাছাই কমিটির বৈঠক ছিল বিধান ভবনে। বৈঠকে এআইসিসি-র তরফে ছিলেন দলে পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত শাকিল আহমেদ খান। প্রায় আড়াই ঘণ্টার বৈঠকের পরে প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য জানান, কলকাতা উত্তর কেন্দ্রের জন্য আর কারও নাম জমা না-পড়ায় সোমেনবাবুর নামই তাঁরা দিল্লিতে দলের ‘স্ক্রিনিং কমিটি’র কাছে দেবেন।

Advertisement

প্রার্থী বাছাই নিয়ে সমস্যা ও অনিয়ম মেটাতে রাহুলের সূত্র ছিল, আমেরিকার ‘প্রাইমারি’-র ধাঁচে, স্থানীয় ভাবে দলীয় নেতা-সমর্থকদের ভোট নেওয়া হোক। এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য ১৫ কেন্দ্র বাছা হয়েছিল, তার মধ্যে উত্তর কলকাতাও ছিল। কিন্তু কার্যক্ষেত্রে এ দিন ৪২টি লোকসভা আসনের প্রার্থী বাছাই করতে প্রদেশ কংগ্রেসের সংশ্লিষ্ট কমিটির বৈঠকে উত্তর কলকাতার জন্য সোমেনবাবু ছাড়া কোনও নাম জমা পড়েনি। প্রদেশ কংগ্রেসের একটি সূত্রের খবর, সোমেনবাবুকেই প্রার্থী করতে উত্তর কলকাতা লোকসভা কেন্দ্রের দলের মধ্য কলকাতার জেলা সভাপতি প্রদীপ ঘোষ, বড়বাজারের ঘনশ্যাম মিশ্র, উত্তর কলকাতার শিবাজি সিংহ রায় সুপারিশ করেছেন। প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তী থেকে শুরু করে কংগ্রেসের চার কাউন্সিলর, রাজ্য কংগ্রেস সেবাদলের চেয়ারম্যান পূর্ণ ঘোষ, দলের যুব সংগঠনের প্রধানরাও সুপারিশ করেছেন।

একমাত্র নামের সুপারিশ জমা পড়ায় মার্কিন ধাঁচে প্রার্থী বাছাইয়ের প্রয়োজন হবে না। দলের এক শীর্ষ নেতা জানান, কমিটির বৈঠকে শাকিল ছাড়াও প্রদীপবাবু, মানস ভুঁইয়া, আব্দুল মান্নানের মতো বর্ষীয়ান নেতারা ছিলেন। তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, উত্তর কলকাতার প্রার্থী বাছাইয়ের বিষয়টি দিল্লিতে হাইকম্যান্ডকে জানানো হবে। ২৭ জানুয়ারি দিল্লিতে দলের স্ক্রিনিং কমিটির বৈঠক আছে। সেই বৈঠকে উত্তর কলকাতা-সহ ৪২টি কেন্দ্রের প্রার্থীর জন্য নামের তালিকা নিয়ে প্রদীপবাবু ও কংগ্রেস পরিষদীয় দলের নেতা মহম্মদ সোহরাব যাবেন। প্রদীপবাবু জানান, ৪২টি কেন্দ্রের মধ্যে গত বার যে ৬টি কেন্দ্রে কংগ্রেস জিতেছিল, সেখানে প্রার্থী তালিকায় কোনও রদবদল হচ্ছে না। বাকি ৩৪টির প্রত্যেকটির জন্য তিনটি করে নাম তালিকায় রাখা হয়েছে।

তৃণমূল ছেড়ে সদ্য কংগ্রেসে যোগ দেওয়া সোমেনবাবু বিষয়টি নিয়ে বিশদে মন্তব্য করেননি। তাঁকে প্রার্থী করার সুপারিশ যাঁরা করেছেন, তাঁদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “নেতৃত্বের নির্দেশ মেনে নিষ্ঠার সঙ্গে কাজ করতে চাই।” আগামী শনিবার থেকেই সোমেনবাবু কংগ্রেসের প্রচারে জেলা সফর শুরু করছেন। দীপা দাশমুন্সির রায়গঞ্জে তাঁর প্রথম সভা। তার পরে যাবেন নদিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement