Bike Taxi

১০ কেজির বেশি জিনিস নয় বাইক-ট্যাক্সিতে

সরকারি নির্দেশিকা অনুযায়ী, যাত্রীর ব্যাগ বা বা লাগেজের মাপ মোটরবাইকের কেন্দ্র বরাবর টানা রেখা থেকে ৩৬ সেন্টিমিটারের বেশি হতে পারবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৩
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

অ্যাপ নির্ভর যাত্রিবাহী বাইক পরিষেবার ক্ষেত্রে যাত্রীর সুরক্ষা নিশ্চিত করতে একাধিক নির্দেশ জারি করেছে পরিবহণ দফতর। বাইক-ট্যাক্সির চালকদের বাধ্যতামূলক ভাবে হলুদ নম্বর প্লেটের আওতায় আনার পাশাপাশি, এ বার বাইকের যাত্রীদের মাল বহনের সীমাও বেঁধে দিল দফতর। যাত্রীরা সর্বাধিক ১০ কেজি ওজনের ব্যাগ বা লাগেজ সঙ্গে নিতে পারবেন, যার দৈর্ঘ্যও বেঁধে দেওয়া হয়েছে। সম্প্রতি পরিবহণসচিব সৌমিত্র মোহন ওই নির্দেশিকা জারি করেছেন।

Advertisement

সরকারি নির্দেশিকা অনুযায়ী, যাত্রীর ব্যাগ বা বা লাগেজের মাপ মোটরবাইকের কেন্দ্র বরাবর টানা রেখা থেকে ৩৬ সেন্টিমিটারের বেশি হতে পারবে না। মোটরবাইকের দু’পাশে বাইরের দিকে ১৫ সেন্টিমিটারের বেশি যাতে ব্যাগের দৈর্ঘ্য না হয়, সে দিকে লক্ষ রাখার কথা বলা হয়েছে ওই নির্দেশিকায়। পরিবহণ দফতর সূত্রের খবর, হাওড়া, শিয়ালদহ, কলকাতা-সহ বিভিন্ন রেলস্টেশনে ট্রেন ধরতে যাওয়ার সময়ে অথবা সফর শেষে ফেরার সময়ে যাত্রীদের একাংশ বড় ব্যাগ বা লাগেজ সঙ্গে নিয়ে বাইক-ট্যাক্সি ভাড়া করে থাকেন। এই প্রবণতার ফলে যাত্রীদের মোটরবাইকের পিছনে নিরাপদে বসার ক্ষেত্রে অসুবিধা যেমন হয়, আবার মোটরবাইক নিয়ন্ত্রণে চালকের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। খারাপ রাস্তায় ঝাঁকুনির কারণে যাত্রীর হাত থেকে ব্যাগ বা লাগেজ পড়ে গিয়ে বিপত্তির আশঙ্কা বাড়ে। এই সব ভাবনাচিন্তা থেকেই বাইক ট্যাক্সিতে লাগেজের মাপ বেঁধে দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement