R G Kar Hospital Incident

ধর্মতলায় ভিন্ন ভোর, এমন রাত্রিজাগরণ কি কখনও দেখেছে কলকাতার কেন্দ্র? মেয়েদের আবার রাত দখল

চেনা মুখ, অচেনা মুখ, যাদের প্রায় কাউকেই রাজনীতির চেনা চৌহদ্দিতে ফেলা যাবে না, তেমনই এক বিরল ‘মুখ’দর্শন হল ‘আমরা তিলোত্তমা’র ডাকে। রবি থেকে সোমে গড়াল এই অন্য ছবির রং।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৫
Share:

ধর্মতলার ধর্না অবস্থানে স্বস্তিকা মুখোপাধ্যায়, দেবলীনা দত্ত, সৌম বন্দ্যোপাধ্যায়-সহ অনেক তারকাই উপস্থিত রয়েছেন। ছবি: পিটিআই।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০১:০১ key status

মধ্যরাত পেরিয়েও স্লোগান মুখর ধর্মতলা

মধ্যরাত অতিক্রান্ত। ধর্মতলার নাগরিক মঞ্চের অবস্থানকারীরা নির্ঘুম রাত জাগছেন। মুহূর্তে মুহূর্তে সুবিচারের দাবিতে উঠছে স্লোগান। রাজ্য সরকারের চার দফতর স্বাস্থ্য, শিক্ষা, নারী ও শিশুকল্যাণ এবং পরিবহণ দফতরে পাঠানো ইমেলের জবাব না পাওয়া পর্যন্ত অবস্থান চলবে বলে প্রতিবাদীরা জানিয়েছেন। ধর্নামঞ্চে সাধারণের পাশাপাশি এখন‌ও হাজির স্বস্তিকা মুখোপাধ্যায়, ঊষসী চক্রবর্তীরা।

শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০০:০৪ key status

এই সরকারের কাছেই তো বিচার চাইব: স্বস্তিকা

ধর্মতলার অবস্থান মঞ্চ থেকে স্বস্তিকা মুখোপাধ্যায় বলেন, “এই সরকার আমাদের সরকার। আমরাই এই সরকারকে এনেছি। আরজি করের ঘটনার বিচার তো আমরা এই সরকারের কাছেই চাইব। বিচারব্যবস্থার প্রতি আস্থা রয়েছে।”

Advertisement
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫৭ key status

ধর্মতলায় রয়েছেন ঊষসী

ছবি: ঊষসী চক্রবর্তীর ফেসবুক থেকে।

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৫৪ key status

পথনাটিকার মাধ্যমে প্রতিবাদ

ধর্নাস্থলে বিদীপ্তা চক্রবর্তী-সহ অন্যান্যরা। ছবি: বিদীপ্তা চক্রবর্তীর ফেসবুক লাইভ থেকে।

ধর্নাস্থলে একটি পথনাটিকা উপস্থাপ করা হচ্ছে। উপস্থিত প্রতিবাদীদের একাংশ সেই পথনাটিকার মাধ্যমে আরজি কর-কাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ করছেন।

Advertising
Advertising
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৪৩ key status

নাগরিক মঞ্চের পাশে সাধারণ মানুষও

নাগরিক মিছিলের অবস্থানে উপস্থিত রয়েছেন সাধারণ মানুষও। অনেকে এসেছেন সপরিবারে। শহরের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মতলায় এসে জড়ো হচ্ছেন সকলে।

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৪০ key status

অবস্থান মঞ্চ থেকে উঠছে স্লোগান

ধর্মতলায় চলছে ধর্না অবস্থান। ছবি: সুদীপ্তা চৌধুরী সরকার।

রাত যত বাড়ছে ততই বৃদ্ধি পাচ্ছে প্রতিবাদের তীব্রতা। অবস্থানে উপস্থিত ঊষসী, বিদিপ্তারা স্লোগান তুলছেন, “তিলোত্তমার ভয় নাই। রাজপথ ছাড়ছি না।” সঙ্গে স্লোগান, “হোয়েরএভার আই গো, হাউএভার আই ড্রেস, নো মিনস্‌ নো। ইয়েস মিনস‌্‌ ইয়েস।”

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৯ key status

মত্ত যুবকের দৌরাত্ম্য!

ধর্মতলার ধর্নামঞ্চে মত্ত যুবকের দৌরাত্ম্য! যে জায়গায় অবস্থান বিক্ষোভ করছেন স্বস্তিকা মুখোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তীরা সেখানে আচমকাই ঢুকে পড়েন ওই মত্ত যুবক। অভিযোগ, মহিলাদের সঙ্গে দুর্ব্যবহারও করেন তিনি। এর পরেই পুলিশ এসে ওই যুবককে সেখান থেকে সরিয়ে নিয়ে যায়। প্রথমে তাঁকে একটি পুলিশ কিয়স্কে নিয়ে গিয়ে বসানো হয়। পরে পুলিশের ভ্যানে করে নিয়ে যাওয়া হয়। কিন্তু কোন থানায় নিয়ে যাওয়া হচ্ছে, তা এখনও স্পষ্ট নয়।  

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৮ key status

‘আমরা তিলোত্তমা’র মিছিল

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবং ধর্ষণ ও খুনের ঘটনায় বিচার চেয়ে কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছিল। এই মিছিলে যেমন পা মেলান টলিউডের অভিনেতা-অভিনেত্রীদের, তেমনই অংশ নেন জুনিয়র চিকিৎসক, বিভিন্ন স্কুলের পড়ুয়ারাও। মিছিলে শুরু হয় দুপুর ৩টেয়। ধর্মতলায় মিছিল শেষ হওয়ার হওয়ার পরে বেশ কয়েকটি কর্মসূচির কথা ঘোষণা করেন জুনিয়র চিকিৎসকেরা। মিছিলের উদ্যোক্তারা ভোর ৪টে পর্যন্ত রানি রাসমণি অ্যাভিনিউয়ে অবস্থান চলার কথা জানান। মিছিলের ভিড় খানিক পাতলা হয়ে গেলেও অনেকেই অবস্থানে বসে পড়েন। তার পর থেকে সেখানে ধর্না অবস্থান চলছে। অনেকেই সেখানে বক্তব্য রাখছেন। উপস্থিত হয়েছেন ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির অন্যতম উদ্যোক্তা রিমঝিম সিংহও। 

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ২০:২২ key status

ধর্মতলায় ধর্না অবস্থান

কলেজ স্কোয়্যার থেকে ‘আমরা তিলোত্তমা’র মিছিল ধর্মতলায় পৌঁছনোর পরেই উদ্যোক্তারা ঘোষণা করেন যে, ভোর ৪টে অবধি ধর্না অবস্থান চলবে। ঘোষণা মোতাবেক রানি রাসমণি অ্যাভিনিউতে ধর্না অবস্থানে বসেছেন মিছিলের উদ্যোক্তাদের একাংশ। তাঁদের সঙ্গে মিছিলে বসেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, সোহিনী সরকার, বিদীপ্তা চক্রবর্তী, দেবলীনা দত্তও। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement