Jadavpur University

এত কম ফি যাদবপুরে! বিস্মিত ‘নাক’-এর প্রতিনিধিরা

১১ থেকে ১৩ সেপ্টেম্বর ছয় সদস্যের নাক পরিদর্শক দল এই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে। এই পরিদর্শনের পরে আবার এই বিশ্ববিদ্যালয়ের মানের মূল্যায়ন করবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪৫
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পরিদর্শনে এসে বিস্মিত হলেন ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রেডিটেশন কাউন্সিলের (নাক) প্রতিনিধিরা। অবাক হওয়ার কারণ, বিশ্ববিদ্যালয়ের ফি কাঠামো। সূত্রের খবর, দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে এত কম ফি নিয়ে উন্নতমানের শিক্ষা দেওয়া হয়, তা জেনেই ওই পরিদর্শক দল বিস্মিত।

Advertisement

১১ থেকে ১৩ সেপ্টেম্বর ছয় সদস্যের নাক পরিদর্শক দল এই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করে। এই পরিদর্শনের পরে আবার এই বিশ্ববিদ্যালয়ের মানের মূল্যায়ন করবে। সূত্রের খবর, এই টিম ফি কাঠামো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পাশপাশি, দীর্ঘমেয়াদে এ ভাবে কী করে বিশ্ববিদ্যালয় চলবে, সেই নিয়ে প্রশ্ন তুলেছে ওই দল। প্রসঙ্গত, এই বিশ্ববিদ্যালয়ের কলা, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়তে বার্ষিক টিউশন ফি লাগে যথাক্রমে ৯৫০ টাকা, ১৫৫০ টাকা এবং ২৪৫০ টাকার মতো। হস্টেল ফি মাসিক ২৫ টাকা! রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আর্থিক সাহায্যের পরিমাণ দিনে দিনে কমে আসার ফলে বিশ্ববিদ্যালয় তীব্র আর্থিক কষ্টের মধ্যে দিয়ে চলছে বলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহল থেকে বার বারই অভিযোগ উঠেছে। পূর্বতন উপাচার্য সুরঞ্জন দাস প্রাক্তনীদের কাছে আর্থিক সাহায্যের আবেদনও করেছিলেন। প্রাক্তনীরা সেই সাহায্যের জন্য এগিয়েও এসেছেন।

সূত্রের খবর, সাম্প্রতিক পরিদর্শনের সময়ে নাক-এর প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ভবন ভগ্নপ্রায় জানিয়ে সে সব মেরামতের প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেছে। পরীক্ষাগারেরপরিসর স্বল্প বলেও উল্লেখ রয়েছে। শৌচাগারের রক্ষণাবেক্ষণ যথাযথ নয় বলেও জানিয়েছে পরিদর্শক দল। কিন্তু এত কম ফি নিয়ে উন্নত মানের শিক্ষা এই বিশ্ববিদ্যালয় দিচ্ছে জেনেও অবাক এই প্রতিনিধি দল। ভবিষ্যতে কী ভাবে চলবে, সেই নিয়েও প্রশ্ন তুলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement