Kolkata Airport

শহরে নামল বৃহত্তম পণ্যবাহী বিমান

বিমানবন্দর সূত্রের খবর, বিমানটিতে তিন জন পাইলট এবং এক জন ইঞ্জিনিয়ার ছিলেন। প্রায় ৬৩ মিটার লম্বা বিমানটির দু’টি ডানার সম্মিলিত দৈর্ঘ্য প্রায় ৬০ মিটার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ০৬:০২
Share:

বিমান তো নয়, যেন ধবধবে সাদা, প্রকাণ্ড একটি তিমি। বেলুগা প্রজাতির তিমির চেহারার সঙ্গে সেই মিল থেকেই পৃথিবীর সর্ববৃহৎ পণ্য পরিবহণকারী বিমানের নাম বেলুগা। অতীতে কলকাতা বিমানবন্দরে নেমেছিল বেলুগা এস টি (সুপার ট্রান্সপোর্টার)। বর্তমানে ওই বিমানের নির্মাণ সংস্থা সেটির চেয়েও বড় আকারের এবং আধুনিক চেহারায় তৈরি করেছে বেলুগা এক্স এল নামে একটি বিমান। মঙ্গলবার রাত ১০টা ৪৩ মিনিটে বাহরিন থেকে ওই বিমান কলকাতা বিমানবন্দরে এসে নামে। বিমানের চালক এবং কর্মীদের বিশ্রামের প্রয়োজনে সেটি কলকাতায় অবতরণ করে বলে খবর। পূর্ব ভারতে কলকাতাই একমাত্র বিমানবন্দর, যেখানে ওই বিমানটি নামার পরিকাঠামো রয়েছে।

Advertisement

বিমানবন্দর সূত্রের খবর, বিমানটিতে তিন জন পাইলট এবং এক জন ইঞ্জিনিয়ার ছিলেন। প্রায় ৬৩ মিটার লম্বা বিমানটির দু’টি ডানার সম্মিলিত দৈর্ঘ্য প্রায় ৬০ মিটার। কম-বেশি ৫১ টন ওজনের ভার বহন করতে পারে ওই বিমান। অতিকায় আকারের বিভিন্ন যন্ত্রাংশ বহনের উপযোগী পরিসর আছে সেটির মধ্যে। বিভিন্ন সময়ে নির্মীয়মাণ বিমানের ডানা এবং কাঠামো (ফিউসিলেজ) বহনের উদ্দেশ্যে ওই বেলুগা এক্স এল ব্যবহার করা হয়। বিমানটি চিনের তিয়েনজিনে যাচ্ছে। মঙ্গলবার রাতে ওই বিমান প্রথম বার কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছনোর পর রাতেই বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে দু’পাশ থেকে জলকামানের মাধ্যমে স্বাগত জানানো হয়। বুধবার বিকেলে ওই বিমানে ফের জ্বালানি ভরা হয়। বিমানটি বিকেল ৫টা ৫০ মিনিটে তিয়েনজিনের উদ্দেশে রওনা হয়ে যায়। বিমানটি ফিরতি পথে আগামী ১৩ অক্টোবর ফের কলকাতায় আসতে পারে বলে বিমানবন্দর সূত্রের খবর।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement