Kolkata Traffic Police

গাড়ির গতি বেড়েছে শহরে

কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, গোটা শহরে স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা চালু হয়েছে। এর ফলে একটি রাস্তায় দু’টি বা একাধিক সিগন্যাল ব্যবস্থার মধ্যে সমন্বয় করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৬:২৬
Share:

সমীক্ষার শেষে লালবাজার জানাচ্ছে, অক্টোবরের তুলনায় ডিসেম্বরে শহরে যানবাহনের গতি বৃদ্ধি ২.৬২ শতাংশ। প্রতীকী ছবি।

গত বছরের মাঝামাঝি থেকে শহরে চালু হয়েছিল স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা। বছরের শেষে এসে তার সুফল মিলেছে। কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, গত ডিসেম্বরে শহরের যানবাহনের গতি বৃদ্ধি পেয়েছে। সমীক্ষার শেষে লালবাজার জানাচ্ছে, অক্টোবরের তুলনায় ডিসেম্বরে শহরে যানবাহনের গতি বৃদ্ধি ২.৬২ শতাংশ।

Advertisement

কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (ট্র্যাফিক) সুনীল যাদব জানিয়েছেন, শহরের যানবাহনের গতি বৃদ্ধির জন্য চেষ্টা করা হচ্ছে। সেই কাজে সবচেয়ে বেশি সহায় স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা। লালবাজার জানিয়েছে, গত অক্টোবর ও ডিসেম্বরে শহরের বিভিন্ন রাস্তা এবং জায়গায় ওই সমীক্ষা করা হয়। তাতেই গতি বৃদ্ধির ব্যাপারটি দেখা যায়। সমীক্ষা অনুযায়ী, বর্তমানে শহরের কোনও কোনও রাস্তায় ঘণ্টায় ১৯ কিলোমিটার গতিতে গাড়ি চলে। তবে পুলিশের একাংশ জানিয়েছে, আশা করা যাচ্ছে দ্রুত সব রাস্তায় ওই গতিতেই চলবে গাড়ি।

কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, গোটা শহরে স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা চালু হয়েছে। এর ফলে একটি রাস্তায় দু’টি বা একাধিক সিগন্যাল ব্যবস্থার মধ্যে সমন্বয় করা হয়েছে। যার ফলে শহরের রাস্তায় কোনও গাড়িকে অহেতুক দাঁড়িয়ে থাকতে হচ্ছে না।

Advertisement

ট্র্যাফিক পুলিশের একাধিক কর্তা জানিয়েছেন, স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থার সঙ্গে নির্দিষ্ট ভিভিআইপিদের যাতায়াতের সময়ে বাড়তি সুযোগও বন্ধ করা হয়েছে। আগে ভিভিআইপিদের যাতায়াতের সময়ে সিগন্যাল সবুজ করে দেওয়া হত। কিন্তু এখন সেই ভিভিআইপিদের তালিকায় কাটছাঁট করা হয়েছে। মাত্র ১৫ জনকে এখন ভিভিআইপির সুবিধে দেওয়া হচ্ছে, যাঁদের যাতায়াতের সময়ে স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা বন্ধ করে সবুজ করা হয়। এর ফলেই শহরের রাস্তায় গাড়ির গতি বৃদ্ধি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement