Hospital initiative to prevent Global Warming

মেট্রোয় চেপে হাসপাতালে এলেই ১০ শতাংশ ছাড়! উষ্ণায়ন নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে উদ্যোগ শহরে

এ বছর গ্রীষ্মে কলকাতার তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছিল। অনেকেই মনে করছেন, মাত্রাছাড়া তাপমাত্রা এবং তাপপ্রবাহ পরিস্থিতির জন্য দায়ী বিশ্ব উষ্ণায়ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৫:৪৩
Share:

হাসপাতালের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কমল কে গুপ্ত। —নিজস্ব চিত্র।

একটু পরিশ্রম করে রোগী যদি মেট্রোয় চেপে হাসপাতালে আসেন, তা হলেই তিনি পাবেন ১০ শতাংশ ছাড়। উষ্ণায়ন কমাতে এই উদ্যোগ নিয়েছে কলকাতার এক বেসরকারি হাসপাতাল। বাইপাসের ধারে অবস্থিত ওই হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই ১০ শতাংশ ছাড় ‘ওপিডি’-তে চিকিৎসককে দেখানোর পাশাপাশি হাসপাতালে বিভিন্ন শারীরিক পরীক্ষানিরীক্ষা করানোর ক্ষেত্রেও পাওয়া যাবে। তবে শর্ত একটিই— গাড়িতে নয়, মেট্রো রেলে পৌঁছতে হবে হাসপাতালে।

Advertisement

বৃহস্পতিবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের মূল উদ্দেশ্য হল, উষ্ণায়ন নিয়ে কলকাতাবাসীকে সচেতন করে তোলা। আর যে হেতু উষ্ণায়নের একটি বড় কারণ গাড়ি থেকে নির্গত দূষিত ধোঁয়া, তাই শহরবাসীকে তাঁরা উৎসাহিত করতে চান মেট্রো ব্যবহারে। কারণ, মেট্রোয় দূষণের মাত্রা তুলনায় অনেক কম।

এ বছর গ্রীষ্মেই কলকাতার তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছিল। অনেকেই মনে করছেন, মাত্রাছাড়া তাপমাত্রা এবং তাপপ্রবাহ পরিস্থিতির জন্য দায়ী উষ্ণায়ন। সে কথা মাথায় রেখেই উষ্ণায়ন কমানোর লক্ষ্যে নিজেদের মতো করে উদ্যোগী হয়েছে ওই বেসরকারি হাসপাতাল। হাসপাতালের চেয়ারম্যান জানান, ছাড় পেতে হলে মেট্রোর সামনে দাঁড়িয়ে নিজস্বী তুলে হাসপাতালে এসে সংশ্লিষ্ট বিভাগে দেখাতে হবে। তা হলেই হাসপাতালের তরফে প্রতিশ্রুতি মতো চিকিৎসার খরচে ১০ শতাংশ ছাড় পাবেন সংশ্লিষ্ট রোগী। এর পাশাপাশি উষ্ণায়ন কমানোর লক্ষ্যে ক্যানসারের রোগীদের যাতায়াতের জন্য ধর্মতলা, গড়িয়া এবং সল্টলেকে হাসপাতালের তরফেই বিশেষ গাড়ির ব্যবস্থাও করা হচ্ছে বলেও জানান হাসপাতাল কর্তৃপক্ষ।

Advertisement

হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বর্তমানে হাসপাতালে ৩৫৬টি বেড রয়েছে। তবে খুব শীঘ্রই ওই হাসপাতালে ২০০টি নতুন ‘বেড’ সংযোজিত হচ্ছে। হাসপাতালের বাড়িটিও আরও বড় করা হচ্ছে। ক্যানসারের পরীক্ষানিরীক্ষা এবং রক্তপরীক্ষার সুযোগসুবিধাও আরও বাড়ানো হচ্ছে। আনা হচ্ছে আধুনিক যন্ত্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement