Swasthyasathi Scheme

স্বাস্থ্যসাথী: ১০ দিনের বেশি ভর্তি রাখলে চাই অনুমোদন

স্বাস্থ্যসাথী প্রকল্পে বিভিন্ন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের বিরুদ্ধে মাঝেমধ্যেই অনিয়মের অভিযোগ ওঠে। চিকিৎসা না হওয়া সত্ত্বেও বিল নথিভুক্ত করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৭:৩৯
Share:

—প্রতীকী ছবি।

সাধারণ রোগের চিকিৎসার ক্ষেত্রে রোগীকে দশ দিনের বেশি হাসপাতালে ভর্তি রাখা হলে তা জানাতে হবে স্বাস্থ্য ভবনকে। মেডিক্যাল অডিট টিম যদি মনে করে তার প্রয়োজন রয়েছে, তবেই মিলবে অনুমোদন। স্বাস্থ্যসাথী প্রকল্পে এ বার এমনই নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। যদি অনুমোদন না নিয়ে দশ দিনের বেশি রোগীকে ভর্তি রাখার প্রমাণ মেলে তবে বিমা সংস্থার মধ্যস্থতাকারী তৃতীয় পক্ষ, সংশ্লিষ্ট হাসপাতাল ও চিকিৎসকের বিরুদ্ধে জরিমানা কিংবা কড়া ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Advertisement

স্বাস্থ্যসাথী প্রকল্পে বিভিন্ন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের বিরুদ্ধে মাঝেমধ্যেই অনিয়মের অভিযোগ ওঠে। চিকিৎসা না হওয়া সত্ত্বেও বিল নথিভুক্ত করা হয়। বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে ভর্তি করিয়ে বিভিন্ন অস্ত্রোপচারের নামে স্বাস্থ্যসাথীর বিল করার অভিযোগও মাঝেমধ্যেই ওঠে। সম্প্রতি সেই সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কৃত্রিম মেধার প্রয়োগ শুরু করেছে স্বাস্থ্য দফতর। সেখানেই কয়েকটি বিষয় স্বাস্থ্যকর্তাদের সামনে এসেছে। দেখা গিয়েছে, জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়ার মতো সাধারণ অসুখের চিকিৎসার জন্য রোগীকে দশ দিনের বেশি ভর্তি রাখা হচ্ছে। যেটার হয়তো প্রয়োজনই নেই।

এক স্বাস্থ্যকর্তার কথায়, “সাধারণ রোগের ক্ষেত্রে দৈনিক দেড়-দু’হাজার টাকা করে স্বাস্থ্যসাথী প্রকল্পে দেওয়া হয়। তাই ওই সমস্ত রোগের ক্ষেত্রে অধিকাং‌শ হাসপাতাল স্বাস্থ্যসাথী প্রকল্পে ভর্তি নিতে রাজি হয় না। বহু ক্ষেত্রে দেখা যায়, কোনও ভাবে ভর্তি নেওয়া হলেও দশ দিনের বেশি রোগীকে রেখে দেওয়া হয়।” ওই কর্তার আরও ব্যাখ্যা, দশ দিনের বেশি কোনও ভাবেই ভর্তি রাখা যাবে না, তা কিন্তু বলা হয়নি। প্রয়োজন থাকলে সেটি স্বাস্থ্য ভবনকে জানানো বাধ্যতামূলক।

Advertisement

অন্য দিকে, শল্য ও স্ত্রী রোগের ক্ষেত্রে অস্ত্রোপচারেও অনিয়ম নজরে এসেছে স্বাস্থ্য ভবনের। দেখা যাচ্ছে, ওই দুই ক্ষেত্রে পূর্বপরিকল্পিত যে অস্ত্রোপচারের জন্য রোগী ভর্তি হয়েছেন, সেটির পাশাপাশি অন্য কোনও সমস্যা চিহ্নিত করে তারও অস্ত্রোপচার করে দেওয়া হচ্ছে। এমনটিও আর করা যাবে না বলে সতর্ক করা হয়েছে। স্বাস্থ্যকর্তাদের কথায়, “নির্দিষ্ট যে প্যাকেজে রোগী ভর্তি হচ্ছেন, সেটিই শুধু মিলবে। তার সঙ্গে অতিরিক্ত প্যাকেজ জুড়ে বিল বাড়ানো যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement