Howrah Jute Mill Close

পুজোর বোনাস নিয়ে অশান্তির জের, পুজোর আগে বন্ধ হল হাওড়ার আরও এক জুটমিল

বৃহস্পতিবার জুটমিলের ভিতরে পুজোর বোনাস নিয়ে অশান্তি হয়। অভিযোগ, সেই সময় জুটমিটের একাধিক অফিসে ভাঙচুর চালানো হয়। জুটমিলের একাধিক আধিকারিককে মারধর করার অভিযোগ ওঠে শ্রমিকদের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৭
Share:

কারখানার গেটের বাইরে কাজ বন্ধের নোটিস। শুক্রবার সকালে। —নিজস্ব চিত্র।

পুজোর আগে হাওড়ার আরও একটি জুটমিলে তালা ঝুলল। ফলে কর্মহীন হয়ে পড়লেন প্রায় সাত হাজার শ্রমিক। শুক্রবার সকালে অন্য দিনের মতোই চেঙ্গাইলের ল্যাডলো জুটমিলে কাজ করতে গিয়েছিলেন শ্রমিকেরা। কিন্তু তাঁরা গিয়ে দেখেন কারখানার গেটে ‘সাসপেনশন অফ ওয়ার্কের’ নোটিস টাঙিয়েছেন কর্তৃপক্ষ।

Advertisement

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে জুটমিলের ভিতরে পুজোর বোনাস নিয়ে অশান্তি হয়। অভিযোগ, সেই সময় জুটমিটের একাধিক অফিসে ভাঙচুর চালানো হয়। জুটমিলের একাধিক আধিকারিককে মারধর করারও অভিযোগ ওঠে শ্রমিকদের বিরুদ্ধে। তার পরেই নিরাপত্তার অভাবের কারণ দেখিয়ে জুটমিল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেন কর্তৃপক্ষ। শুক্রবার সকালে কাজ বন্ধের নোটিস সাঁটানো হয় মিলের গেটে।

বৃহস্পতিবার সকালেই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয় হাওড়ার দাসনগর এলাকার ভারত জুটমিল। সকালে কাজে গিয়ে জুটমিলের গেটে ‘সাসপেনশন অফ ওয়ার্ক’-এর নোটিস দেখতে পান শ্রমিকেরা। তার পরেই কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। শ্রমিকদের অভিযোগ, অতিরিক্ত কাজ করিয়ে নিতে চাইছিলেন কর্তৃপক্ষ। তার প্রতিবাদ করার জন্যই আলোচনা না করে জুটমিলে তালা ঝুলিয়ে দেওয়া হল। জুটমিল কর্তৃপক্ষ অবশ্য জানান, তাঁত বিভাগের কর্মীরা কাজ না করে ধর্মঘট করছিলেন। সেই কারণে উৎপাদনের পরিমাণ কমে যাওয়ায় বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। ভারত জুটমিলে প্রায় ৬০০ জন শ্রমিক কাজ করতেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement