Snake

ঘুমের মধ্যে কালাচের কামড়! বুঝতে দেরি হওয়ায় পোলবায় প্রাণ গেল কিশোরের

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

পোলবা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৫৬
Share:

—ফাইল চিত্র।

রাত থেকেই শরীরে ব্যথা। সকালে অসহ্য যন্ত্রণা শুরু হয় গা-হাত-পায়ে। অসম্ভব ব্যথা গলাতেও। সমস্যা হচ্ছিল ঢোক গিলতে। তার খানিক পর থেকেই কিশোরকে ঝিমিয়ে পড়তে দেখে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যায় পরিবার। সেখানে পরীক্ষা পর কিশোরকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। জানান, তাকে বিষাক্ত কালাচ সাপে কামড়েছে! মঙ্গলবার হুগলির পোলবার রাজহাট গ্রাম পঞ্চায়েতের মালিপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃত কিশোরের নাম রোহিত সিংহ (১৪)।

Advertisement

পরিবার সূত্রে খবর, সোমবার বিকেলে ফুটবল খেলে রাতে বাড়ি ফিরেছিল রোহিত। রাতে খাওয়াদাওয়ার পর মাটির মেঝেতে মাদুর বিছিয়ে শুয়েও পড়ে। তার পর সকালে ঘুম থেকে উঠতেই শরীরে অসহ্য ব্যথা অনুভব করে সে। তড়িঘড়ি অ্যাম্বুল্যান্স ডেকে তাকে পোলবা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হল না! স্থানীয় সূত্রে খবর, এই ঘটনার পর মাটির মেঝে খুঁড়ে কালাচ সাপটিকে উদ্ধার করা হয়।

পড়শিরা জানাচ্ছেন, পোলবা, রাজহাট, দেবানন্দপুর, মগড়া অঞ্চলে কয়েক দিন কালাচ সাপের উপদ্রব বেড়েছে। সরস্বতী ও কুন্তি নদী তীরবর্তী এলাকার বাড়িতেগুলিতে খাবারের সন্ধানে ঢুকে পড়ছে এই বিষধর সাপ। মৃত্যুও ঘটছে কালাচের কামড়ে। মগড়ার নতুনগ্রাম রেললাইনের ধারে ঝুপরিতে গত সেপ্টেম্বরেও এক শিশু ও এক যুবকের মৃত্যু হয়েছিল। স্থানীয়েরা জানান, ঘুমের মধ্যে কালাচ কামড়ালে ঠিক বোঝা যায় না। বুঝে উঠতে দেরি হওয়ার কারণেই কালাচের কামড়ে রোগীর মৃত্যু হয় বেশি। ঠিক যেমনটা রোহিতের ক্ষেত্রেও ঘটেছে। স্থানীয় এক যুবক বলেন, ‘‘আশপাশের প্রায় সমস্ত বাড়িই ছিটে-বেড়ার আর মাটির। খড়ের চাল। ঘরের ভিতরে ইঁদুরের গর্ত রয়েছে। আর ইঁদুরের খোঁজে সাপ আসে। রাতে মশারি টাঙিয়েই ঘুমোতে হয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement