Lift Crash in Mine

রাজস্থানে খনি দুর্ঘটনায় মৃত্যু কলকাতার আধিকারিকের

এইচসিএল সূত্র জানাচ্ছে, তাদের কোলিহান খনিতে দড়ি ছিঁড়ে প্রায় ১৯০০ ফুট উপর থেকে পড়েছিল লিফট। পরিস্থিতি সামলাতে রাতভর উদ্ধার কাজ চালায় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৭:৪৪
Share:

তখনও চলছে উদ্ধারকাজ। ছবি: পিটিআই।

কলকাতা, দিল্লি থেকে রাজস্থানে হিন্দুস্থান কপার লিমিটেড (এইচসিএল)-এর খনি পরিদর্শনে গিয়ে দুর্ঘটনার কবলে পড়লেন বেশ কয়েক জন আধিকারিক। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ লিফটের দড়ি ছিঁড়ে দুর্ঘটনাটি ঘটে। এইচসিএল সূত্রের দাবি, তাদের চিফ ভিজিল্যান্স অফিসার উপেন্দ্র পান্ডে গুরুতর আহত হয়ে মারা গিয়েছেন। তিনি কলকাতায় এইচসিএল-এর সদরে কর্মরত ছিলেন। আরও ১৪ জনকে উদ্ধার করা গিয়েছে।

Advertisement

এইচসিএল সূত্র জানাচ্ছে, তাদের কোলিহান খনিতে দড়ি ছিঁড়ে প্রায় ১৯০০ ফুট উপর থেকে পড়েছিল লিফট। পরিস্থিতি সামলাতে রাতভর উদ্ধার কাজ চালায় বিপর্যয় মোকাবিলা বাহিনী। তবে পুরোটা শেষরক্ষা হয়নি। ১৪ জনকে উদ্ধার করে প্রথমে ঝুন্‌ঝুনু জেলার সরকারি হাসপাতালে ও পরে জয়পুরের বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিন জন এখনও জয়পুরে চিকিৎসাধীন। স্থানীয় আধিকারিকেরাও কলকাতা, দিল্লির কর্তাদের সঙ্গে খনি পরিদর্শনে গিয়েছিলেন।

এইচসিএল-এর তরফে বিষয়টি নিয়ে সরকারি ভাবে কেউ মন্তব্য করতে চায়নি। জানানো হয়েছে, দেশে আদর্শ নির্বাচনী বিধি চালু আছে। যা বলার কেন্দ্রীয় খনি মন্ত্রকের তরফে বলা হবে। রাত পর্যন্ত খনি মন্ত্রকের তরফে কোনও বিবৃতি আসেনি।

Advertisement

তবে স্থানীয় খেতড়ি থানার ওসি ভাঁওয়ার লাল বুধবার বলেন, “খনি পরিদর্শনে আসা দলটির মধ্যে দিল্লি ও কলকাতার লোক ছিল। সন্ধ্যায় দুর্ঘটনার খবর পেয়েই বিপর্যয় মোকাবিলা বাহিনীকে খবর দিই। শুধু এক জন ছাড়া বাকিদের বাঁচানো গিয়েছে।’’ পুলিশের স্থানীয় একটি সূত্রের মতে, সরু, অন্ধকার সুড়ঙ্গে এক-এক জন করে বিপন্নদের বের করা হয়েছে। সতর্কতার সঙ্গে কাজটা করতে সময় লাগে। সবাইকে বের করে আনতে বুধবার প্রায় ভোর হয়ে যায়। স্থানীয় সংবাদমাধ্যমকে ঝুন্‌ঝুনু জেলার সদর হাসপাতালের চিকিৎসক প্রবীণ শর্মা বলেন, ‘‘তিন জনের অবস্থা গুরুতর। এ ছাড়া অনেকেরই হাত, পা ভেঙেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement