West Bengal Weather Update

জোড়া ঘূর্ণাবর্ত, অক্ষরেখার প্রভাবে উত্তরের বেশ কিছু জেলায় অতি ভারী বৃষ্টি হবে, কেমন থাকবে দক্ষিণ?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার সঙ্গে মিশেছে আরও একটি ঘূর্ণাবর্ত। সঙ্গে রয়েছে অক্ষরেখা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৮:২৩
Share:

আগামী সপ্তাহে কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। — ফাইল চিত্র।

উত্তরবঙ্গে মে মাসের শেষ দিনে বর্ষা প্রবেশের পর থেকেই চলছে ভারী বৃষ্টি। তার জেরে কিছু জায়গায় নেমেছে ধস। আগামী সপ্তাহেও উত্তরের বেশিরভাগ জেলায় চলবে বৃষ্টি। এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহওয়া দফতর। দক্ষিণের কিছু জেলাতেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। দু’টি ঘূর্ণাবর্ত এবং একটি অক্ষরেখার প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার সঙ্গে মিশেছে আরও একটি ঘূর্ণাবর্ত। সেটি পূর্ব উত্তরপ্রদেশ এবং সংলগ্ন বিহারের উপর দিয়ে গিয়েছে। দু’টি ঘূর্ণাবর্তই সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার উচ্চতায় রয়েছে। পশ্চিম অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৩.১ থেকে ৩.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই তিনের প্রভাবেই রাজ্যের কিছু অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

টানা বর্ষণে বিপর্যস্ত উত্তরের দুই পাহাড়ি জেলা দার্জিলিং এবং কালিম্পং। আপাতত সেখানে বৃষ্টির থামার সম্ভাবনা কম। আগামী সপ্তাহেও উত্তরের কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলাগুলিতেও চলবে বৃষ্টি। সোমবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে ভারী থেকে অতি ভারী (২ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। তার জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টি। সে জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা। মঙ্গলবার জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বুধবারও এই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আগামী সপ্তাহে দক্ষিণের সব জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হতে পারে বজ্রপাতও। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। হাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধবার নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement