West Bengal Weather Update

কলকাতায় ভারী বৃষ্টি আর কত দিন? সোমবার বাকি জেলায় কী পূর্বাভাস দিল হাওয়া অফিস?

বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার জেরে সাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইছে। সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৯:২৭
Share:

বৃষ্টিভেজা কলকাতার রাস্তা। —ফাইল চিত্র।

নিম্নচাপের বৃষ্টিতে নাজেহাল কলকাতা। রবিবার দিনভর কমবেশি বৃষ্টি হয়েছে শহরে। তার পর সারা রাত চলেছে ভারী বর্ষণ। যার জেরে সোমবার সকালে কলকাতার একাধিক রাস্তা জলমগ্ন হয়ে পড়ে। সকালেও বৃষ্টি থামেনি। এই পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, এখনই বৃষ্টি থামার সম্ভাবনা কম। বরং সোমবারও কলকাতা-সহ একাধিক জেলায় হতে পারে ভারী বর্ষণ। কয়েকটি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতার কোথাও কোথাও ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। সর্বত্র চলবে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি। একই পূর্বাভাস রয়েছে হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদে। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে সোমবার অতি ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। মঙ্গলবার থেকে কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে বলে মনে করা হচ্ছে। ওই জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টি হতে পারে হালকা থেকে মাঝারি পরিমাণে।

উত্তরবঙ্গে সোমবার সতর্কতা রয়েছে কেবল জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অন্যত্র আবহাওয়ার কোনও সতর্কতা জারি করা হয়নি।

Advertisement

বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার জেরে সাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইছে। দমকা হাওয়ার বেগ কখনও কখনও পৌঁছে যাচ্ছে ঘণ্টায় ৫৫ কিলোমিটারেও বেশি। সোমবার পর্যন্ত সমুদ্র এমন উত্তাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের সোমবার পর্যন্ত যেতে নিষেধ করা হয়েছে।

ঘূর্ণাবর্তের পাশাপাশি নিম্নচাপ অঞ্চল এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে। তবে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি চলবে। বৃষ্টির কারণে তাপমাত্রাও কমে গিয়েছে বেশ খানিকটা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা প্রায় চার ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement