West Bengal Weather Update

বৃষ্টি থেকে আপাতত বঞ্চিত দক্ষিণবঙ্গ, তিন জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, উত্তরে চলবে ভারী বর্ষণ

মঙ্গলবার পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। পশ্চিমের এই জেলাগুলিতে বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। উত্তরে যদিও ভারী বৃষ্টি চলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৭:৫৪
Share:

গরমে হাঁসফাঁস অবস্থা কলকাতায়। সোমবার দুপুরে পাখার হাওয়া খাচ্ছেন ট্যাক্সিচালক। ছবি: পিটিআই।

উত্তরবঙ্গে বর্ষা আগেই প্রবেশ করে গিয়েছে। তবে দক্ষিণবঙ্গে বর্ষার দেখা নেই। উল্টে গরম এবং অস্বস্তি ক্রমেই বাড়ছে। আপাতত এর হাত থেকে মুক্তি নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গোটা দক্ষিণবঙ্গ জুড়েই থাকবে গরম, সঙ্গে অস্বস্তি। পশ্চিমের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম বিহার থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। পশ্চিমবঙ্গ, দক্ষিণ অসমের উপর দিয়েও গিয়েছে সেই অক্ষরেখা। সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই অক্ষরেখার সঙ্গে মিশেছে একটি ঘূর্ণাবর্ত, যা পূর্ব বিহারের উপর রয়েছে। এই কারণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। তার জেরেই উত্তরবঙ্গে হচ্ছে ভারী বৃষ্টি।পাশাপাশি, দক্ষিণবঙ্গে সক্রিয় রয়েছে পশ্চিমা বায়ু। এর ফলে দক্ষিণবঙ্গ শুষ্ক থেকে যাচ্ছে। বাড়ছে গরম।

পূর্বাভাস বলছে, মঙ্গলবার পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। জেলার কিছু অংশে তীব্র তাপপ্রবাহ চলতে পারে। ওই তিন জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমানে তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণের বাকি জেলায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আগামী বুধবার পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। কিছু অংশে তীব্র তাপপ্রবাহ হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, হুগলি জেলায় তাপপ্রবাহের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী বৃহস্পতিবারও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে জারি হলুদ সতর্কতা।

Advertisement

দক্ষিণে যখন তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস, তখন উত্তরে শুক্রবার পর্যন্ত রয়েছে ভারী থেকে অতি ভারী (৭-২০ সেন্টিমিটার) বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিঙ, কালিম্পঙে ভারী বৃষ্টির (৭ থেকে ১১ সেন্টিমিটার) জন্য হলুদ সতর্কতা রয়েছে। বুধবার জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রয়েছে কমলা সতর্কতা। দার্জিলিঙে হতে পারে ভারী বৃষ্টি। সেখানে জারি হলুদ সতর্কতা। আগামী বৃহস্পতি এবং শুক্রবারও কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পঙে চলবে ভারী বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement