Enamul Haque

অনুব্রতের পর এ বার জেল থেকে বেরোবেন এনামুলও, গরু পাচারে ইডির মামলায় জামিন মিলল সুপ্রিম কোর্টে

গরু পাচার মামলায় জামিন পেলেন এনামুল হক। সোমবার ইডির করা মামলায় তাঁকে জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট। আগেই সিবিআইয়ের করা মামলায় জামিন পেয়েছিলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৫৬
Share:

এনামুল হক। —ফাইল চিত্র।

গরু পাচার মামলায় জামিন পেলেন এনামুল হক। সোমবার ইডির করা মামলায় তাঁকে জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট। আগেই সিবিআইয়ের করা মামলায় জামিন পেয়েছিলেন তিনি। ফলে জেল থেকে বেরোতে এনামুলের আর কোনও বাধা রইল না। গরু পাচার মামলায় ২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি তাঁকে গ্রেফতার করেছিল ইডি।

Advertisement

২০২০ সালের ১১ ডিসেম্বর আসানসোলের সিবিআই আদলতে আত্মসমর্পণ করেন এনামুল। পরে গ্রেফতার হন সিবিআইয়ের হাতে। প্রায় দু’বছর জেলবন্দি ছিলেন তিনি। মাঝে ২০২১ সালে কলকাতা হাই কোর্টে জামিনের আবেদন করেন এনামুল। কিন্তু তা খারিজ হয়ে যায়। শেষে গত জানুয়ারিতে তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, বিএসএফ কম্যান্ডারকে ঘুষ দিয়ে সীমান্তে গরু পাচার চালানোর অভিযোগ ওঠে এনামুলের বিরুদ্ধে।

২০২২ সালের ১৯ ফেব্রুয়ারি গরু পাচার মামলাতেই পেশায় ব্যবসায়ী এনামুলকে দিল্লি থেকে গ্রেফতার করে ইডি। প্রায় আড়াই বছর পরে ইডির এই মামলায় জামিন পেলেন তিনি। এনামুল গরু পাচার মামলার অন্যতম মূল অভিযুক্ত। ইডি গরু পাচারের তদন্তে চার্জশিট দায়েরের পরে আরও তিনটি অতিরিক্ত চার্জশিট পেশ করে। এনামুল, বিনয় ও বিকাশ মিশ্র, বিএসএফ অফিসার সতীশ কুমার, অনুব্রত ও সুকন্যা মণ্ডল-সহ মোট ১২ জন অভিযুক্ত এবং এনামুল-অনুব্রতদের ১৪টি সংস্থার নাম ছিল চার্জশিটে।

Advertisement

এর আগে সিবিআই সূত্রে জানা গিয়েছিল, গরু পাচার-কাণ্ডে অভিযুক্ত এনামুল হকের সঙ্গে একটা সময়ে নিয়মিত কথা হত অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সহগলের। ঘটনাচক্রে, গরু পাচার মামলায় এনামুল যে দিন জামিন পেলেন, সেই দিনই এই মামলায় তিহাড় জেল থেকে মুক্তি পাওয়ার কথা অনুব্রতের। গত শুক্রবার গরু পাচার সংক্রান্ত ইডির মামলায় তাঁকে জামিন দেয় দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement