নির্বাচন বুঝতে প্রশিক্ষণ পুলিশের 

লোকসভা ভোটের প্রস্তুতি পর্বে পুলিশ কর্তাদেরও প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ০৩:৪৮
Share:

প্রতীকী ছবি।

লোকসভা ভোটের প্রস্তুতি পর্বে পুলিশ কর্তাদেরও প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন। আগামী বুধবার এ রাজ্যের পুলিশ কর্তাদের প্রশিক্ষণ দেওয়ার কথা রাজ্য মুখ্য নির্বাচনী অফিসার (সিইও) দফতরের কর্তাদের। সম্প্রতি কোনও নির্বাচনে পুলিশ কর্তাদের এ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে কি না, তা মনে করতে পারছেন না অনেকেই। প্রশাসনের এক কর্তার মতে, ‘‘২০১৪ বা ২০১৬ সালে লোকসভা বা বিধানসভা নির্বাচনে পুলিশের এই ধরনের প্রশিক্ষণ হয়নি বলেই জানি।’’

Advertisement

দিল্লিতে রাজ্যের রিটার্নিং অফিসারদের যে প্রশিক্ষণ হওয়ার কথা ছিল, তা বাতিল হয়েছে। আগামী মঙ্গলবার এবং বুধবার কলকাতায় বেঙ্গল চেম্বার অব কর্মাসের প্যাভিলিয়নে ওই প্রশিক্ষণ হবে। রাজ্যে ৪২টি লোকসভা কেন্দ্রের জন্য ৪২ জন রিটার্নিং অফিসার আছেন। কালিম্পংয়ে কোনও লোকসভা কেন্দ্র না-থাকলেও সেখানকার জেলাশাসকেরও প্রশিক্ষণে হাজির থাকার কথা। বুধবার প্রশিক্ষণ নেবেন পুলিশ কর্তারাও। বিভিন্ন কমিশনারেটের পুলিশ কমিশনার এবং পুলিশ সুপাররা প্রশিক্ষণে থাকবেন। ভোট সংক্রান্ত বিভিন্ন বিষয় শেখানো হবে বলেই কমিশন সূত্রের খবর।

পাশাপাশি, অতীতে কোনও ভোটের সময় বেনিয়মের অভিযোগে শাস্তিপ্রাপ্ত কোনও পুলিশ আধিকারিককে ভোট প্রক্রিয়ায় যুক্ত করা যাবে না বলে ফের জানিয়ে দিয়েছে কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement