West Bengal Weather Update

বিদায় নিচ্ছে বর্ষা, সাগরে বিপরীত ঘূর্ণাবর্তে বৃষ্টি দক্ষিণের ৫ জেলায়, কলকাতায় কী হবে

বর্ষা বিদায়ের পূর্বে বঙ্গোপসাগরে সাধারণত বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়। হাওয়া অফিস সূত্রে খবর, তেমনই একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে সাগরে। তার প্রভাবে জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১০:৩৮
Share:

বর্ষা বিদায়ের পূর্বে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। —ফাইল চিত্র।

বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আলিপুর জানিয়েছে, বিদায়বেলায় পৌঁছেছে বর্ষা। সাগরে বিপরীত ঘূর্ণাবর্তের জেরে আগামী কয়েক দিন কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি।

উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে। পাহাড় ঘেঁষা পাঁচ জেলাতেই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পঙে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদহ এবং দুই দিনাজপুরে তেমন কোনও সতর্কতা জারি করা হয়নি। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কয়েকটি জায়গায়।

Advertisement

বর্ষা বিদায়ের পূর্বে বঙ্গোপসাগরে সাধারণত বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়। হাওয়া অফিস সূত্রে খবর, তেমনই একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে সাগরে। তার প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। সেই কারণেই কিছু জেলায় এখনও বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে। তবে আগামী কয়েক দিনেই আনুষ্ঠানিক ভাবে বর্ষা বিদায় নিতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.২ ডিগ্রি কম।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement