CPM

পঞ্চায়েতে প্রার্থী তালিকা তৈরিতে হাত সিপিএমের

সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থীর জয় এবং বিজেপির আরও পিছিয়ে পড়ার প্রেক্ষিতে বাম কর্মী-সমর্থকদের উৎসাহ বেড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৬:২৭
Share:

পঞ্চায়েত ভোটের জন্য প্রাথমিক প্রার্থী তালিকা তৈরির কাজে হাত দিল সিপিএম। প্রতীকী ছবি।

পঞ্চায়েত নির্বাচনকে মাথায় রেখে ‘গ্রাম জাগাও, চোর তাড়াও’ পদযাত্রার মাধ্যমে সাংগঠনিক প্রস্তুতি শুরু হয়েছিল আগেই। এ বার পঞ্চায়েত ভোটের জন্য প্রাথমিক প্রার্থী তালিকা তৈরির কাজে হাত দিল সিপিএম। দলের জেলা নেতৃত্বকে আগামী এক মাসের মধ্যে ‘স্বচ্ছ’ ভাবমূর্তির মুখ বাছাই করে প্রাথমিক তালিকা তৈরি করে ফেলার বার্তা দিচ্ছে আলিমুদ্দিন স্ট্রিট। আগামী ১১ ও ১২ এপ্রিল দু’দিনের রাজ্য কমিটির বৈঠক ডাকা হয়েছে। সেখানেই পঞ্চায়েত ভোটের প্রস্তুতি নিয়ে বিশদে আলোচনা হবে বলে সিপিএম সূত্রের খবর।

Advertisement

জেলায় জেলায় ঘুরে গত কিছু দিন ধরেই সাধারণ সভা এবং কর্মিসভা করে পঞ্চায়েতের লড়াইয়ের জন্য দলকে তৈরি রাখার বার্তা দিচ্ছেন সিপিএমের রাজ্য নেতৃত্ব। দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম নিজেই উত্তর ও দক্ষিণবঙ্গে নানা জেলায় ঘুরে নেতা-কর্মীদের নিয়ে বৈঠক করছেন। দলীয় সূত্রের খবর, এই গোটা পরিস্থিতি ও প্রস্তুতি নিয়েই বুধবার আলিমুদ্দিনে সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে আলোচনা হয়েছে। সেখানেই ঠিক হয়েছে, পঞ্চায়েত ভোটের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা না করে এ বার প্রার্থী ঝাড়াই-বাছাইয়ের কাজ শুরু করে দিতে হবে। গুরুত্ব দিতে হবে এলাকায় ভাল জনসংযোগ এবং ‘স্বচ্ছ’ ভাবমূর্তিসম্পন্ন মুখকে। প্রাথমিক ভাবে এক মাসের মধ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েতের প্রার্থীদের নাম ঠিক করতে হবে জেলা নেতৃত্বকে।

সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থীর জয় এবং বিজেপির আরও পিছিয়ে পড়ার প্রেক্ষিতে বাম কর্মী-সমর্থকদের উৎসাহ বেড়েছে। রাজ্যে বিজেপিকে পিছনে ফেলে তৃণমূল কংগ্রেসের প্রধান বিরোধী শক্তির পরিসরের দখল নেওয়াই আপাতত বামেদের প্রথম লক্ষ্য। কোন জেলায় পঞ্চায়েতে কেমন রাজনৈতিক পরিস্থিতি এবং দলের সাংগঠনিক হাল সংক্রান্ত রিপোর্টও আগামী রাজ্য কমিটির বৈঠকে আলোচনা হবে। পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ যে সিপিএমের কাছে অন্যতম প্রধান হাতিয়ার হতে চলেছে, প্রচার এবং প্রস্তুতি-পর্বেই তা স্পষ্ট। দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর এক সদস্যের বক্তব্য, ‘‘আমরা তৈরি। বিজেপি এবং তৃণমূলের বিরুদ্ধে সব ধরনের শক্তি ও মানুষকে একজোট করে লুটেরাদের হাত থেকে পঞ্চায়েত মুক্ত করার লক্ষ্যে লড়াই হবে। প্রার্থী তালিকার কাজও দ্রুত মিটিয়ে ফেলা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement