CPM

জিনিসের দাম কমানোর দাবি নিয়ে মিছিল বামের

মূল্যবৃদ্ধির বিষয়টিকে সামনে রেখে পদক্ষেপ করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল সি ভি আনন্দ বোসের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে রবিবার আর্জি জানাল আরএসপি-ও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ০৬:৪৫
Share:

মূল্যবৃদ্ধির প্রতিবাদে যাদবপুরে সিপিএমের মিছিল। —নিজস্ব চিত্র।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমানোর দাবিতে রবিবার সন্তোষপুর জোড়াব্রিজ থেকে পালবাজার পর্যন্ত মিছিল করল সিপিএম। দলের যাদবপুর পূর্ব এরিয়া কমিটির ডাকে হওয়া ওই মিছিল থেকে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদের বিরোধিতা এবং বাস-অটোর পরিবহণ শ্রমিকদের উপরে ‘তৃণমূল কংগ্রেসের জুলুমের’ প্রতিবাদও জানানো হয়।

Advertisement

মূল্যবৃদ্ধির বিষয়টিকে সামনে রেখে পদক্ষেপ করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল সি ভি আনন্দ বোসের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে রবিবার আর্জি জানাল আরএসপি-ও। দলের তরফে রাজ্য সম্পাদক তপন হোড়ের অভিযোগ, রাজ্য টাস্ক ফোর্স তৈরি করলেও, অতীতের অভিজ্ঞতায় দেখা গিয়েছে যে দ্রব্যমূল্য বৃদ্ধিকে সে ভাবে নিয়ন্ত্রণ করা যায়নি। বাজারে ফসলের দাম বাড়লে রাজ্যের চাষিরা ন্যায্য মূল্য পাচ্ছেন না। রাজ্যের কাছে অত্যাবশ্যকীয় পণ্যের মজুতদারি রোখা, প্রতিটি পঞ্চায়েত ও পুর-এলাকায় নানা স্থানে ‘সুফল বাংলার’ স্টল খুলে সুলভে আনাজ বিক্রি, পেট্রল-ডিজ়েলে রাজ্যের ভ্যাট কমানোর মতো চার দফা দাবি জানানো হয়। পাশাপাশি, প্রধানমন্ত্রীর কাছে সরাসরি চাষিদের থেকে ন্যূনতম সহায়ক মূল্যে আনাজ কেনা এবং গণবণ্টন বা অন্য কোনও উপায়ে ভর্তুকি দিয়ে তা বিক্রি করার বিষয়ে কেন্দ্র ও রাজ্যগুলিকে নীতি প্রণয়ন-সহ পাঁচ দফা দাবি জানিয়েছে আরএসপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement