Coronavirus in West Bengal

১০ হাজারের কম সক্রিয় রোগী, কলকাতায় এক দিনে সুস্থ ৩২৯ জন

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত মঙ্গলবারের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮১২ জন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ২১:৪৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

শিখর থেকে সমতলে। রাজ্যের করোনা সংক্রমণের ছবিটা এক কথায় যেন হয়ে দাঁড়িয়েছে এমনই। রাজ্যে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা প্রথম ১ হাজার পেরিয়েছিল গত বছরের ৯ জুলাই। তার পর থেকে রেকর্ডের নানা মাইলস্টোন স্পর্শ করেছে করোনা সংক্রমণ। কিন্তু গত চার দিন ধরে রাজ্যে সংক্রমণের চেহারাটা অনেকটা শীর্ণ। কলকাতা, উত্তর ২৪ পরগনা ছাড়াও রাজ্যের বাকি জেলাগুলিতেও পৃথক পৃথক ভাবে ধরা পড়েছে সেই ছবি। গত ২ জানুয়ারি প্রথম বার এক ঝটকায় দৈনিক আক্রান্তের সংখ্যা হাজারের নীচে নেমে গিয়েছিল। মঙ্গলবারও বজায় রইল সেই প্রবণতা।

Advertisement

রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত মঙ্গলবারের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮১২ জন। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লক্ষ ৫৬ হাজার ৩৮৪। তবে সোমবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫৯৭। এ দিন অবশ্য তা কিছুটা বেড়েছে।

রাজ্যে দৈনিক সুস্থের সংখ্যা মঙ্গলবারও দৈনিক আক্রান্তের চেয়ে অনেকটা বেশি। এ দিন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ১৬৬ জন। রাজ্যে সব মিলিয়ে ৫ লক্ষ ৩৭ হাজার ২৫০ জন করোনা থেকে সেরে উঠেছেন। এ দিন কলকাতায় সুস্থ হয়ে উঠেছেন ৩২৯ জন। উত্তর ২৪ পরগনায় এ দিন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২২৮ জন।

Advertisement

আরও পড়ুন: মিছিলে না যেতে পারায় ক্ষমাপ্রার্থী বৈশাখী, শোভনও একা ফেলে যাননি

আরও পড়ুন: ১৮ জানুয়ারি নন্দীগ্রামে মমতা, তেখালিতে প্রস্তুতি শুরু জনসভার

রাজ্যে সুস্থতার হার ৯৬.৫৬ শতাংশ। গত কয়েক দিন ধরে তা একটু একটু করে বাড়ছে। ফলে কমছে হাসপাতালে সক্রিয় রোগীর সংখ্যা। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৯ হাজার ২৯৩ জন।

সোমবার ২৫ হাজারের বেশি কোভিড টেস্ট করা হয়েছিল। মঙ্গলবারে বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড পরীক্ষা হয়েছে ৩০ হাজারেরও বেশি। তার ফলে সংক্রমণের হার আগের দিনের থেকে কিছুটা বেড়েছে। এ দিন সংক্রমণের হার ২.৫৪ শতাংশ। আগের দিন তা ছিল ২.৩৬ শতাংশ। প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়।

সোমবারের মতো মঙ্গলবারও রাজ্যে মৃতের সংখ্যা ২৪ জন। এ দিন সর্বোচ্চ ৮ জনের মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনায়। কলকাতায় প্রাণ হারিয়েছেন ৪ জন। এ ছাড়া হুগলিতে মৃত্যু হয়েছে ৩ জনের। দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং পশ্চিম মেদিনীপুরে ২ জন করে মারা গিয়েছেন। দার্জিলিং, জলপাইগুড়ি এবং বীরভূমে ১ জন করে প্রাণ হারিয়েছেন। এ দিনের মৃতের সংখ্যা ধরে রাজ্যে করোনায় প্রাণ হারালেন মোট ৯ হাজার ৮৪১ জন। কলকাতায় মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৪ হাজার ৩৬১। এর মধ্যে ১ লক্ষ ১৯ হাজার ৩৪৬ জন সুস্থ হয়ে উঠেছেন। তবে মহানগরীতে মৃতের সংখ্যা রাজ্যের মধ্যে সর্বাধিক ২ হাজার ৯৮৪। মোট ২ হাজার ৩৭৩ জনের মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনায়। মৃতের সংখ্যার দিক থেকে তৃতীয় স্থানে হাওড়া। ওই জেলায় মারা গিয়েছেন ১ হাজার ১২ জন।

উত্তর ২৪ পরগনায় ২৩৭ জন সংক্রমিত হয়েছেন। কলকাতায় ১৯৯ জন আক্রান্ত এ দিন। এই দুই জেলা বাদ দিলে রাজ্যের অন্য কোথাওই দৈনিক আক্রান্তের সংখ্যা ৫০ ছোঁয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement