Coronavirus

অর্ধেক কর্মী নিয়ে কাজ সব অফিসে

কোনও দফতরে ১০০ জন কর্মী থাকলে রোজ কাজ করবেন ৫০ জন। বাকিদের ছুটি নয়, সেই ৫০ জন বাড়িতে থেকে কাজ করবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২০ ০৫:০৬
Share:

ছবি: সংগৃহীত।

করোনা-আবহে ভিড় কমাতে সরকারি কার্যালয়ে কর্মী-হাজিরা কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রতিটি দফতরে অর্ধেক কর্মী নিয়ে কাজ চালানোর নীতি নিয়েছে নবান্ন। অর্থাৎ কোনও দফতরে ১০০ জন কর্মী থাকলে রোজ কাজ করবেন ৫০ জন। বাকিদের ছুটি নয়, সেই ৫০ জন বাড়িতে থেকে কাজ করবেন।

Advertisement

কী ভাবে তাঁরা এই কাজ করবেন? মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমাদের এখন ই-অফিস হয়ে গিয়েছে। তার মাধ্যমে কাজ করা হবে যাতে ভাইরাস সরাসরি হানা দিতে না-পারে।’’ এই ব্যবস্থা চলবে ৩১ মার্চ পর্যন্ত। মুখ্যমন্ত্রীর আর্জি, শুধু সরকারি ক্ষেত্র নয়, বেসরকারি সংস্থাগুলিও কী ভাবে এমন ব্যবস্থা করবে, সেটা তারা ভেবে দেখুক। ৩১ মার্চের পরে পরিস্থিতি পর্যালোচনা করবে রাজ্য সরকার।

এক জায়গায় ভিড় কমাতে রাজ্য মন্ত্রিসভার সোমবারের বৈঠক পিছিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক ৩১ মার্চ হওয়ার কথা। যে-সব সরকারি কর্মী, ডাক্তার, চিকিৎসাকর্মী এবং সাফাইকর্মীরা চলতি পরিস্থিতিতে কাজ করছেন, পুজোর পরে তাঁদের বিশেষ ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতে বিশেষ তহবিলের কথা জানান তিনি। যাঁরা চাইবেন, তাঁরা সেই তহবিলে অনুদান দিতে পারেন। মাস্ক না-পেলে ডাক্তারের পরামর্শে মুখে গেঞ্জি-কাপড় বাঁধার কথাও বলেছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

আরও পড়ুন: সুবিচার কবে, ধর্ষণ-মামলায় অপেক্ষা এই রাজ্যেরও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement