Birbhum Coal Mine Blast

বীরভূমের কয়লাখনি বিস্ফোরণে রাজ্যের রিপোর্ট চাইল হাই কোর্ট, এনআইএ তদন্ত চেয়ে হয়েছিল মামলা

বীরভূমে বিস্ফোরণ নিয়ে এনআইএ তদন্ত চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। ওই মামলাতেই রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছে আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৯:৩৭
Share:

বীরভূমের বিস্ফোরণস্থল। — ফাইল চিত্র।

বীরভূমে কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় রাজ্যের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাই কোর্ট। সোমবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এবং বিচারপতি উদয় কুমারের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ জানায়, ওই এলাকায় বিস্ফোরণ নিয়ে রাজ্যকে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে হবে। আগামী নভেম্বর মাসে এই মামলার পরবর্তী শুনানি।

Advertisement

প্রসঙ্গত, বীরভূমে বিস্ফোরণ নিয়ে এনআইএ তদন্ত চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। মামলা করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। ওই মামলাতেই রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছে আদালত।

গত ৭ অক্টোবর বীরভূমের খয়রাশোল ব্লকের লোকপুর থানার অন্তর্গত ভাদুলিয়ার গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে (জিএমপিএল) বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই দিনই মৃতের সংখ্যা ছয় ছিল। পরের দিন সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় আটে। মৃতদের সকলেরই বয়স ৩০ থেকে ৩৫ বছরের মধ্যে। বিস্ফোরণের অভিঘাতে তাঁদের দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। আহত হন আরও বেশ কয়েক জন শ্রমিক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কয়লাখনিতে বিস্ফোরণ ঘটানোর জন্য একটি ট্রাকে করে বিস্ফোরক আনা হয়েছিল। অভিযোগ, একটি ট্রাকে ওই দিন যত পরিমাণ বিস্ফোরক আনা হয়েছিল, অন্য সময় তা দু’টি ট্রাকে আনা হয়। অনেকে মনে করেছিলেন, ওভারলোডিংয়ের জেরেই ওই বিস্ফোরণ ঘটেছিল। ওই ঘটনার জেরে উত্তপ্ত ছিল ভাদুলিয়া। ওই ঘটনায় মৃতদের পরিবারপিছু একটি করে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে বিস্ফোরণে মৃতদের পরিবারকে মোট ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য সরকার। এ বার তাদের থেকে ওই ঘটনায় রিপোর্ট চাইল হাই কোর্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement