Bengal Coal Scam

চার্জশিটে নাম থাকা সকলকে আদালতে হাজির করাতে ব্যর্থ সিবিআই! কয়লাকাণ্ডের চার্জ গঠন হল না

চার্জগঠনের নিয়ম হল চার্জশিটে যাঁদের নাম থাকবে, তাঁদের সকলকেই চার্জগঠনের দিন হাজির থাকতে হবে আদালতে। কিন্তু মামলার অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র এখনও পর্যন্ত সিবিআইয়ের ধরাছোঁয়ার বাইরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৯:৫৫
Share:

—ফাইল চিত্র।

চার্জশিট জমা দিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু চার্জশিটে নাম থাকা সকলকে আদালতে হাজির করাতে পারেনি সিবিআই। তাই বুধবার চার্জগঠন হল না কয়লা মামলার। আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালত জানাল আগামী ৯ অগস্টের মধ্যে চার্জশিটে নাম থাকা ৪৮ জনকে হাজির করাতে হবে।

Advertisement

বুধবার কয়লাকাণ্ডে চার্জগঠনের কথা ছিল বিশেষ আদালতে। সেই অনুযায়ী শুনানি শুরু হয়। কিন্তু চার্জশিটে নাম রয়েছে এমন ৫০ জনের মধ্যে দুই অভিযুক্ত বুধবার আদালতে হাজির ছিলেন না। চার্জগঠনের নিয়ম হল চার্জশিটে যাঁদের নাম থাকবে, তাঁদের সকলকেই চার্জগঠনের দিন হাজির থাকতে হবে আদালতে। কিন্তু কয়লা মামলায় অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র এখনও পর্যন্ত সিবিআইয়ের ধরাছোঁয়ার বাইরে। তাঁর নামে আগে থেকেই লুকআউট নোটিস জারি রয়েছে। গুরুপদ মাজি নামে এক অভিযুক্ত এখন ইডির দায়ের করা মামলায় তিহাড় জেলে রয়েছেন। ওই দু’জনকে বাদ দিলে বাকি ৪৮ জনকে চার্জগঠনের দিন, আগামী ৯ অগস্ট আদালতে হাজির করাতে হবে বলে নির্দেশ দিলেন বিচারক।

অন্য দিকে, চার্জশিটে নাম থাকা সত্ত্বেও তারকেশ্বর রায় এবং মহম্মদ শাকিলের নামে এখনও গ্রেফতারি পরোয়ানা জারি হয়নি। সিবিআই তাঁদের গ্রেফতার করারও চেষ্টা করেনি। কেবলমাত্র হাজিরা দেওয়ার নোটিস দেওয়া হয়েছিল। এই সব কারণে চার্জগঠন আটকে গেল। সিবিআইয়ের বিশেষ আদালত নির্দেশ দিয়েছে ওই দু’জনকে আগামী ১৭ জুলাই হাজির করাতে হবে আদালতে।

Advertisement

চার্জগঠন না হওয়ার দ্বিতীয় কারণ হল, মঙ্গলবার নতুন যে পাঁচ অভিযুক্তকে সিবিআই গ্রেফতার করেছিল, তাঁদের সঙ্গে আরও দু’জনের নাম যুক্ত করে চার্জশিট জমা দেওয়া হয়েছিল। ওই চার্জশিটের কপি আইনজীবীরা হাতে পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement