Junior Doctors' Movement

‘দরকার হলে আবারও অনশনে বসব’, হাসপাতাল থেকে ছুটি পেয়েই বললেন জুনিয়র ডাক্তার পুলস্ত্য

পুলস্ত্যকে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে শনিবার দুপুরে। তবে ‘আমরণ অনশন’ করতে করতে অসুস্থ হওয়া আরও দুই জুনিয়র ডাক্তার এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন। কেমন আছেন তাঁরা এখন?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৪:৫২
Share:

(বাঁ দিকে) শনিবার দুপুরে হাসপাতাল থেকে ছাড়া পাওয়া পুলস্ত্য আচার্য এবং ধর্মতলার অনশনমঞ্চ (ডান দিকে)। —সংগৃহীত

নীলরতন সরকার হাসপাতাল থেকে ছুটি পেলেন জুনিয়র ডাক্তার পুলস্ত্য আচার্য। শনিবার দুপুরে হাসপাতাল থেকে ছুটির পরই পুলস্ত্য জানালেন, দুই-তিন দিনের মধ্যেই তিনি আবার আন্দোলনমঞ্চে যাবেন। এই মুহূর্তে অনশনে না বসলেও জানিয়ে রাখলেন, আগামী দিনে প্রয়োজনে তিনি আবারও অনশনে বসতে পারেন।

Advertisement

‘আমরণ অনশন’ করে হাসপাতালে ভর্তি হওয়া অনুষ্টুপ মুখোপাধ্যায়েরও শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁকেও হাসপাতাল থেকে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে শনিবারই। তবে কয়েকটি জটিলতা থাকায় আরও কিছু দিন হাসপাতালে পর্যবেক্ষণে থাকতে হবে তনয়া পাঁজাকে।

আরজি করের নির্যাতিত মহিলা চিকিৎসকের জন্য ন্যায়বিচার, হাসপাতালের নিরাপত্তা এবং পরিকাঠামোগত বিষয়ে মোট ১০ দফা দাবিতে ‘আমরণ অনশন’ চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। কলকাতার ধর্মতলা এবং উত্তরবঙ্গের শিলিগুড়ি— দু’জায়গাতেই চলছে অনশন। অসুস্থ হয়ে পড়েছেন একাধিক জুনিয়র ডাক্তার। কেউ হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন, কেউ এখনও ভর্তি রয়েছেন।

Advertisement

দু’জন জুনিয়র ডাক্তার অনুষ্টুপ মুখোপাধ্যায় এবং তনয়া পাঁজা এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁদের মধ্যে অনুষ্টুপ এখন অনেকটাই সুস্থ। শনিবার বিকেলেই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে কলকাতা মেডিক্যালের চিকিৎসকদের।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

তবে তনয়ার শারীরিক অবস্থা বিবেচনা করে এখনও তাঁকে কিছু দিন হাসপাতালেই পর্যবেক্ষণে রাখতে চান চিকিৎসকেরা। অনশনরত অবস্থায় অসুস্থ হয়ে পড়ায় কলকাতা মেডিক্যালের আইসিইউতে ভর্তি করা হয়েছিল তাঁকে। এখন আইসিইউ থেকে তাঁকে এইচডিইউতে স্থানান্তর করা হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, পেটে ব্যথা, বমি বমি ভাব রয়েছে তাঁর। রয়েছে দুর্বলতা, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও। শরীরের ফসফেটের মাত্রা কম। বৃদ্ধি পেয়েছে ইউরিক অ্যাসিডের পরিমাণ। সেই কারণেই আপাতত তনয়াকে কিছু দিন পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছেন কলকাতা মেডিক্যালের চিকিৎসকেরা।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

‘আমরণ অনশন’রত অবস্থায় কলকাতা ও শিলিগুড়ি মিলিয়ে মোট ছ’জন জুনিয়র ডাক্তার অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁদের মধ্যে তিন জন আগেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। আরজি করের অনিকেত মাহাতো গত বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ চলছে তাঁর। অন্য দিকে উত্তরবঙ্গেও অনশনমঞ্চে অসুস্থ দুই জুনিয়র ডাক্তার— অলোক বর্মা এবং সৌভিক বন্দ্যোপাধ্যায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। অলোককে কয়েক দিন আগেই ছেড়ে দেওয়া হয়। শুক্রবার হাসপাতাল থেকে ছাড়া পান সৌভিকও।

উত্তরবঙ্গে অসুস্থ দুই জুনিয়র ডাক্তারেরই আইসিইউতে চিকিৎসা চলছিল। স্বাস্থ্যের কিছুটা উন্নতি হলে দু’জনকেই জেনারেল ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছিল। সেখানেই চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন তাঁরা। উত্তরবঙ্গ মেডিক্যাল সূত্রে খবর, ১৬ অক্টোবর অলোককে হাসপাতাল থেকে ছাড়া হয়েছে। সৌভিকও শুক্রবার ছুটি পেয়েছেন হাসপাতাল থেকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement