Sonarpur Incident

উল্টো করে ঝুলিয়ে রাতভর মার! স্থানীয়েরা মুখ খুলতেই গা ঢাকা ‘দামাল’ জামালের, সোনারপুরকাণ্ডে ধৃত দুই

মারধরের অভিযোগ উড়িয়ে দিয়ে ঘোড়া, গরুর জন্য বাড়িতে শিকল রাখার সাফাই দিয়েছিলেন জামালউদ্দিন সর্দার। কিন্তু মঙ্গলবার থেকে তাঁর খোঁজ মিলছে না। তাঁর বিরুদ্ধে মুখ খুলছেন একের পর এক মহিলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

সোনারপুর শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১১:৫৯
Share:

(বাঁ দিকে) জামালউদ্দিন সর্দার। উদ্ধার হওয়া শিকল (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

উত্তর দিনাজপুরের চোপড়ার ‘জেসিবি’ থেকে কলকাতার জয়ন্ত হয়ে এ বার দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের জামালউদ্দিন সর্দার। সালিশি সভার প্রস্তাবে রাজি না হলে শিকলে বেঁধে মহিলাদের উপর অত্যাচারের অভিযোগ উঠেছে এই ‘তৃণমূল কর্মী’র বিরুদ্ধে। ‘পলাতক’ জামালের বিরুদ্ধে একের পর এক অভিযোগ উঠতেই তৃণমূল অবশ্য তাঁর সঙ্গে দূরত্ব বাড়িয়েছে। তার মধ্যেই জামালকাণ্ডে দু’জন গ্রেফতার হয়েছে। পুলিশ সূত্রে খবর, শিকলে বেঁধে পেটানোর ঘটনায় মঙ্গলবারই মুজিদ খাঁ এবং অরবিন্দ সর্দার নামে দু’জনকে পাকড়াও করা হয়েছে। বুধবার ধৃতদের বারুইপুর মহকুমা আদালতে হাজির করানো হবে।

Advertisement

অন্যের জমি হাতিয়ে প্রাসাদোপম বাড়ি তৈরি করা, নীতিপুলিশি-সহ বিস্তর অভিযোগ উঠেছে জামালের বিরুদ্ধে। পুলিশের কাছে অভিযোগ জানিয়েও কোনও লাভ হত না বলে দাবি স্থানীয়দের। তাঁর বিরুদ্ধে ওঠা মারধরের অভিযোগ উড়িয়ে দিয়ে ঘোড়া, গরুর জন্য বাড়িতে শিকল রাখার সাফাই দিয়েছিলেন জামাল। সেই জামালই পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ। মঙ্গলবার থেকে জামালের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন একের পর এক মহিলা। এক মহিলা এবং তাঁর স্বামীকে সারা রাত ধরে মারধর করার অভিযোগ উঠেছে জামালের বিরুদ্ধে। রুবিজান বিবি নামে স্থানীয় এক মহিলার অভিযোগ, ‘‘আমার স্বামী শাহরুখ শেখকে চেন দিয়ে বেঁধে উল্টো করে ঝুলিয়ে সারা রাত মারধর করা হয়। স্বামীকে বাঁচাতে জামালের হাতে-পায়ে ধরেছি। তখন আমাকেও মারধর করা হয়েছে।’’

জামালের হাতে ‘অত্যাচারিত’ মহিলা রশিদা বিবির বাড়িতে মঙ্গলবার রাতে গিয়েছিলেন সোনারপুর দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বিধায়ক লাভলি মৈত্র। এই ঘটনার পর বিধায়কের অফিসে গিয়েও দেখা করেছিলেন ‘নির্যাতিতা’। রশিদার অবশ্য দাবি, ‘‘এর সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই।’’ তবে হেনস্থার পর তিনি স্থানীয় পঞ্চায়েত সদস্যের কাছে গিয়েছিলেন। কিন্তু তাঁকে ফিরিয়ে দেওয়া হয় বলেও দাবি তাঁর। তার পরই বিধায়ক তথা বিজেপির মহিলা মোর্চার নেত্রী অগ্নিমিত্রা পালের দ্বারস্থ হন। বিধায়ক লাভলি বলেন, ‘‘স্থানীয় পঞ্চায়েত সদস্য কেন ওঁকে সাহায্য করেননি, তা দলীয় ভাবে খতিয়ে দেখা হবে।’’ তাঁর সংযোজন, ‘‘অভিযুক্ত জামালকে গ্রেফতার করা হবে। আইন আইনের পথে চলবে। তবে জামালের সঙ্গে তৃণমূলের কোনও যোগ নেই।’’ পুলিশ সূত্রে খবর, জামালের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগের তদন্ত করছে তারা। অভিযুক্তের সন্ধানে বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement