Flood

কটালে বাঁধ ভেঙে প্লাবিত গোবর্ধনপুর

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গোবর্ধনপুর গ্রামের দক্ষিণে প্রায় ১২০০ মিটার নদীবাঁধ ভেঙেছে। গ্রামের দক্ষিণেই বঙ্গোপোসাগর। ওই অংশে কোনও চর না থাকায় ঢেউগুলি সজোরে আছড়ে পড়ে বাঁধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাথরপ্রতিমা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৮:২৬
Share:

কটালের জল ঢুকে প্লাবিত গ্রাম। ছবি: সমরেশ মণ্ডল।

পূর্ণিমার কটালে বাঁধ ভেঙে প্লাবিত হল পাথরপ্রতিমার গোবর্ধনপুর গ্রাম। স্থানীয় সূত্রের খবর, কটালের জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙে গত তিন দিন ধরে নোনা জল ঢুকছে গ্রামে। জলমগ্ন হয়ে পড়েছে শতাধিক বাড়ি। কয়েকশো বিঘা জমিও নোনা জলে প্লাবিত হয়েছে। পুকুরে নোনা জল ঢুকে মাছ মারা গিয়েছে। প্রায় একশোটি পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

Advertisement

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গোবর্ধনপুর গ্রামের দক্ষিণে প্রায় ১২০০ মিটার নদীবাঁধ ভেঙেছে। গ্রামের দক্ষিণেই বঙ্গোপোসাগর। ওই অংশে কোনও চর না থাকায় ঢেউগুলি সজোরে আছড়ে পড়ে বাঁধে। সে কারণেই বিপত্তি। এলাকার বাসিন্দা অজয় জানা বলেন, “এ বারও বাঁধও রক্ষা করা গেল না। বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি, পুকুর, চাষের জমি। এ বছর আর ধান চাষ হবে না।”

পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা বলেন, “গোবর্ধনপুরের দক্ষিণ অংশে বহু বার বাঁধ নির্মাণ করা হয়েছে। কিন্তু ওই এলাকায় সমুদ্রের ঢেউয়ের দাপট থাকায় বার বার বাঁধ ভেঙে যাচ্ছে। ভাঙা বাঁধের কিছুটা দূরে ফের কংক্রিটের বাঁধ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। সেই জমিও চিহ্নিত করা হয়েছে। শীঘ্রই ওই এলাকায় বাঁধ নির্মাণের কাজ শুরু হবে।”

Advertisement

নামখানার মৌসুনি দ্বীপের বালিয়াড়াতেও কটালে বড়তলা নদীর ৮০০ মিটার বাঁধ ভেঙে গিয়েছে। বিস্তীর্ণ এলাকায় নোনা জল ঢুকেছে। নামখানা পঞ্চায়েত সমিতির সভাপতি অভিষেক দাস জানান, ভাঙা বাঁধের কাজ শীঘ্রই শুরু করা হবে। সেচ দফতরকে বিষয়টি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement