Smart Classroom

স্কুলে স্মার্ট ক্লাস গড়লেন প্রাক্তনীরা

হিঙ্গলগঞ্জের এই স্কুল এক সময় বিজ্ঞান শিক্ষার জন্য পরিচিত ছিল। বহু দূর থেকে পড়ুয়ারা এই স্কুলে বিজ্ঞান পড়তে আসত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হিঙ্গলগঞ্জ শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৮:৪৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রাক্তন পড়ুয়াদের উদ্যোগে স্মার্ট ক্লাস পেল সুন্দরবনের প্রত্যন্ত এলাকার সাহেবখালি নিত্যানন্দ হাই স্কুল। শুক্রবার এই স্মার্ট ক্লাসের উদ্বোধন হয়।

Advertisement

হিঙ্গলগঞ্জের এই স্কুল এক সময় বিজ্ঞান শিক্ষার জন্য পরিচিত ছিল। বহু দূর থেকে পড়ুয়ারা এই স্কুলে বিজ্ঞান পড়তে আসত। বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায় একাধিকবার এই স্কুল পরিদর্শনে এসেছিলেন। কিন্তু বর্তমানে শিক্ষকের অভাবে উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখাই বন্ধ হয়ে গিয়েছে। সামগ্রিক ভাবে বেহাল হয়ে পড়েছে স্কুল।

এই পরিস্থিতিতেই এগিয়ে আসেন প্রাক্তন কিছু পড়ুয়া। স্কুলের পড়ুয়াদের কাছে বিজ্ঞান শিক্ষা আকর্ষণীয় করে তুলতে ল্যাপটপ, প্রজেক্টর, সাউন্ড সিস্টেম-সহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে একটি ঘরে স্মার্ট ক্লাস তৈরি করেছেন তাঁরা। সেই সঙ্গে স্কুলের প্রাকৃতিক সৌন্দর্য ফিরিয়ে আনতে ৪০টি দেবদারু গাছও দিয়েছেন প্রাক্তনীরা। স্কুলের বর্তমান পড়ুয়ারাই স্কুল চত্বরে সেই গাছ লাগায়।

Advertisement

প্রাক্তন পড়ুয়াদের তরফে অনাথ মৃধা বলেন, “শুধু এই স্কুল নয়, হিঙ্গলগঞ্জের অন্য স্কুলের দুঃস্থ, মেধাবী পড়ুয়াদের পাশে কী ভাবে থাকা যায়, তাও ভাবছি
আমরা। সেই সঙ্গে আমাদের মতো করে চেষ্টা করছি, এই এলাকার পড়ুয়াদের মধ্যে বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ বাড়াতে।”

এ দিন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে অন্তত ৬০ শতাংশ নম্বর পাওয়া পড়ুয়াদের পুরস্কৃত করেন স্কুলের প্রাক্তন ছাত্র জগদীশচন্দ্র সরকার। পড়ুয়াদের আর্থিক সাহায্যও করা হয়। এ ছাড়া, এ বছর মাধ্যমিকে স্কুলে অঙ্কে সর্বোচ্চ নম্বর
পাওয়া সাগর রায়কে পুরস্কৃত করে স্কুলের প্রাক্তন এক অঙ্ক শিক্ষকের পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement