Mamata Banerjee

21st July TMC Rally: ভারতে একটা আদর্শ রাজনৈতিক দল থাকুক, তৃণমূল কর্মীদের শৃঙ্খলা রক্ষার বার্তা মমতার

শুধু মমতা বন্দ্যোপাধ্যায়ই নন, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কড়া ভাষায় দলীয় কর্মীদের শৃঙ্খলা রক্ষার বার্তা দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৭:৪৯
Share:

বৃহস্পতিবার ধর্মতলার মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র

তিনি চান, ভারতে একটা আদর্শ রাজনৈতিক দল থাকুক, তার নাম তৃণমূল। এই ভাবেই দলীয় কর্মী, সমর্থকদের শৃঙ্খলাবদ্ধ হওয়ার ডাক দিলেন তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ জুলাইয়ের মঞ্চ থেকে শুধু সাধারণ কর্মীই নয়, দলের সাংসদ-বিধায়কদের মানুষের কাছাকাছি থাকার বার্তা দিয়েছেন। মমতা বলেন, “আমি চাই আমাদের নেতারা সাইকেল নিয়ে ঘুরুন, চায়ের দোকানে বসে চা খান, বিধায়করা রিকশায় চেপে ঘুরুন।” বুঝিয়ে দেন, জনপ্রতিনিধি ও দলের নেতাদের আচরণ এমন হবে, যা দেখে সাধারণ মানুষ ‘কাছের লোক’ মনে করেন।

Advertisement

এটুকুই নয়, দলের নাম করে কেউ টাকা তুললে সে ব্যাপারে যে দল কড়া পদক্ষেপ করতে চায়, তা-ও বৃহস্পতিবার স্পষ্ট করেছেন মমতা। আগেই দলের পক্ষে বলা হয়েছিল, ২১ জুলাইয়ের কর্মসূচির জন্য কেউ সাধারণ মানুষের থেকে টাকা তুলতে পারবে না। কিন্তু তার পরেও যে এমন ঘটনার অভিযোগ উঠেছে, তা সভামঞ্চ থেকেই জানিয়ে দেন মমতা। বলেন, তাঁর কাছে এই ধরনের দু’টি অভিযোগ এসেছে। এর পরেই মমতা বলেন, “তৃণমূল কংগ্রেস মানুষের পাহারাদার হয়ে কাজ করবে। যদি কেউ পার্টির নামে টাকা তোলে, তা হলে আপনারা তাকে ধরে থানায় ভরে দিন।” তৃণমূলকে মানুষের ‘পাহারাদার’ হতে হবে বলেও উল্লেখ করেন মমতা।

শুধু মমতা নন, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কড়া ভাষায় দলের শৃঙ্খলা রক্ষার বার্তা দেন। তিনি বলেন, ‘‘তৃণমূল করতে গেলে মানুষকে প্রাধান্য দিতে হবে। দৃপ্তকণ্ঠে বলছি, দলীয় অনুশাসন মানতে হবে। তৃণমূল কারও করে খাওয়ার জায়গা নয়। লড়াই, সংগ্রাম করে নেত্রীর আদর্শকে নিয়ে চলা। নির্ভয়ে, নির্লোভে তৃণমূল করতে হবে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement