Viral Video

গায়ে কিমোনো, কোমরে নীল বেল্ট, জুজুৎসু শেখাচ্ছেন কচিকাঁচাদের! নয়া রূপে ধরা দিলেন রাহুল গান্ধী

রাহুলের পোস্ট করা ভিডিয়োয় দেখা গিয়েছে, শিশুদের সঙ্গে জুজুৎসুর অনুশীলন করছেন রাহুল। প্রয়োজনীয় কৌশল শেখাচ্ছেন তাদের। মার্শাল আর্টস কেন প্রয়োজনীয়, তা-ও বোঝাচ্ছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:৩১
Share:

জুজুৎসু লড়ছেন রাহুল গান্ধী। ছবি: এক্স থেকে নেওয়া।

গায়ে কিমোনো, কোমরে নীল রঙের বেল্ট পরে জুজুৎসু লড়ছেন প্রশিক্ষণ কেন্দ্রে। শিশুদের শেখাচ্ছেনও। এমনই এক নয়া রূপে ধরা দিলেন কংগ্রেস নেতা তথা সাংসদ রাহুল গান্ধী। একদল কচিকাঁচাকে জাপানি মার্শাল আর্ট জুজুৎসু শেখানোর সেই ভিডিয়ো সমাজমাধ্যম এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেছেন রাহুলই। সেই ভিডিয়োয় তিনি লিখেছেন, ‘ভারত জোড়ো যাত্রা’র পর এ বার ‘ভারত দোজো যাত্রা’ শুরু করতে চলেছেন তিনি। উল্লেখ্য, মার্শাল আর্টের প্রশিক্ষণ কেন্দ্র বা স্কুলকে দোজো বলে।

Advertisement

রাহুলের পোস্ট করা ভিডিয়োয় দেখা গিয়েছে, শিশুদের সঙ্গে জুজুৎসু অনুশীলন করছেন রাহুল। প্রয়োজনীয় কৌশল শেখাচ্ছেন তাদের। মার্শাল আর্ট কেন প্রয়োজনীয়, তা-ও বোঝাচ্ছেন। অন্য এক প্রশিক্ষকের সঙ্গেও অনুশীলন করতে দেখা গিয়েছে তাঁকে।

রাহুল জানিয়েছেন, ভিডিয়োটি তাঁর ভারত জোড়ো ন্যায় যাত্রার সময়ের। বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে সেই ভিডিয়ো পোস্ট করে তিনি লিখেছেন, ‘‘ভারত জোড়ো ন্যায় যাত্রার সময় আমরা হাজার হাজার কিলোমিটার যাত্রা করেছিলাম। আমরা ক্যাম্পসাইটে প্রতি সন্ধ্যায় জুজুৎসু অনুশীলন করতাম। শরীরকে চাঙ্গা রাখার জন্য এই পন্থা আমরা নিয়েছিলাম। আমরা যে শহরে বিশ্রাম নিতাম, সেখানের প্রশিক্ষক এবং মার্শাল আর্টের ছাত্রছাত্রীদেরও ডেকে পাঠাতাম। আমাদের লক্ষ্য ছিল এই তরুণ প্রজন্মকে ‘জেন্টল আর্ট’-এর সঙ্গে ভাল ভাবে পরিচয় করিয়ে দেওয়া। আমরা ধ্যান, জুজুৎসু, আইকিডো-সহ অনেক কিছুর প্রশিক্ষণ করতাম।’’ খুব শীঘ্রই ‘ভারত দোজো যাত্রা’ শুরু করতে চলেছেন বলেও জানিয়েছেন রাহুল।

Advertisement

প্রসঙ্গত, এ বছরের শুরুতে দু’মাসেরও বেশি সময় ধরে মণিপুর থেকে মুম্বই পর্যন্ত ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করেছিলেন রাহুল। তার আগে ‘ভারত জোড়ো যাত্রা’রও আয়োজন করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement