Pompeii erruption

ছাই-লাভার স্তুপ সরাতেই মিলল যুগলের কঙ্কাল! সঙ্গে পাওয়া গেল সোনা, রুপো, মুক্তো

পম্পেইয়ে ২০০০ বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের শিকার এক যুগলের কঙ্কাল আবিষ্কার হওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৪:৫৫
Share:

পম্পেই। —ছবি: রয়টার্স।

দক্ষিণ-পশ্চিম ইটালির বন্দরনগরী পম্পেই। ৭৯ খ্রিস্টাব্দে ভিসুভিয়াসের অগ্ন্যুৎপাতে ধ্বংস হয়ে গিয়েছিল সেই শহর ও পার্শ্ববর্তী হারকিউলেনিয়াম-সহ রোমান সাম্রাজ্যের বিস্তৃত এলাকা। দু’শো বছরের বেশি সময় ধরে পম্পেই ও তার আশপাশের এলাকায় খনন চালিয়ে যাচ্ছেন প্রত্নতত্ত্ববিদেরা। সেখানেই ২০০০ বছর আগে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের শিকার এক যুগলের কঙ্কাল আবিষ্কার হওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছে।

Advertisement

সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার খননকার্য চলাকালীন ছাই ও জমে যাওয়া লাভা সরিয়ে একটি ছোট বাড়ির শোওয়ার ঘরে এক পুরুষ এবং মহিলার কঙ্কাল পাওয়া গিয়েছে। মহিলাটি বিছানায় শুয়ে ছিলেন। তার চারপাশে সোনা, রুপো এবং ব্রোঞ্জের মুদ্রা, সোনা বাঁধানো মুক্তোর কানের দুল ছড়িয়ে থাকা অবস্থায় পাওয়া গিয়েছে। পুরুষটির কঙ্কাল মহিলার পায়ের নীচে শুয়ে থাকা অবস্থায় পাওয়া গিয়েছে।

দু’শো বছরের বেশি সময় ধরে পম্পেই ও তার আশপাশের এলাকায় খনন চলছে। ইউরোপের সবচেয়ে বড় আগ্নেয়গিরিগুলির একটির নীচে বাস করা এই শহরটির এক তৃতীয়াংশ এলাকা এখনও ছাই ও লাভার তলায় চাপা পড়ে রয়েছে। বর্তমানে বছরে ২৫ লক্ষ পর্যটক পম্পেইয়ের ধ্বংসস্তূপ দেখতে আসেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement