Coldplay Mumbai concert tickets

৩৫ হাজারের টিকিট সাত লাখে! ‘কোল্ডপ্লে’র টিকিট নিয়ে কালোবাজারির অভিযোগ

অভিযোগ, ভায়াগোগোর মতো প্ল্যাটফর্মের ওয়েবসাইটে কোল্ডপ্লের টিকিট বিক্রি হচ্ছে ৩ লক্ষ টাকায়। যদিও বুক মাই শো আগেই অনুরাগীদের অননুমোদিত প্ল্যাটফর্ম থেকে টিকিট কেনা নিয়ে সতর্ক করেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৬
Share:

ছবি: সংগৃহীত।

আন্তর্জাতিক ব্যান্ড ‘কোল্ডপ্লে’-র মুম্বই কনসার্টের টিকিট বিক্রি নিয়ে উন্মাদনা এবং বিতর্ক তুঙ্গে। জনপ্রিয় ব্রিটিশ রক ব্যান্ডের মুম্বই শোয়ের টিকিট বিক্রি নিয়ে কালোবাজারির অভিযোগ উঠেছে। অভিযোগ, ৩০-৩৫ হাজারের টিকিট ৩ থেকে ৭ লক্ষ টাকায় বিক্রির বিজ্ঞাপন দেওয়া হচ্ছে অনলাইনে।

Advertisement

রবিবার দুপুর ১২টা থেকে কোল্ডপ্লের অনুষ্ঠানের টিকিট বুকিং শুরু হয় টিকিট বিক্রিকারী সংস্থা ‘বুক মাই শো’য়ে। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই বিক্রি হয়ে যায় সব টিকিট। ‘বুক মাই শো’-এর ওয়েবসাইটও কাজ করা বন্ধ করে দেয়। তিনটি শো থাকা সত্ত্বেও হাজার হাজার ‘কোল্ডপ্লে’ অনুরাগী টিকিট কিনতে পারেননি বলে অভিযোগ। উল্লেখ্য, আনুষ্ঠানিক ভাবে ওই অনুষ্ঠানের টিকিট বিক্রির অনুমোদন এক মাত্র বুক মাই শো-এর কাছেই ছিল। কিন্তু অভিযোগ, সেখানে টিকিট বিক্রি হয়ে যাওয়ার পর অন্য এক প্ল্যাটফর্মে চড়া দামে বিক্রি করা হচ্ছে ওই টিকিট। বুক মাই শো থেকে কেনা টিকিটই অবৈধ ভাবে অন্য প্ল্যাটফর্মে চড়া দামে বিক্রি হচ্ছে বলে অভিযোগ। আর বেশি দামে সেই টিকিটই কেনার হিড়িক উঠেছে টিকিট না পাওয়া অনুরাগীদের মধ্যে।

অভিযোগ, ভায়াগোগোর মতো প্ল্যাটফর্মের ওয়েবসাইটে কোল্ডপ্লের টিকিট তিন লক্ষ টাকায় বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়েছে। যদিও বুক মাই শো আগেই অনুরাগীদের অননুমোদিত প্ল্যাটফর্ম থেকে টিকিট কেনা নিয়ে সতর্ক করেছিল। তার পরেও ওই প্ল্যাটফর্মগুলিতে টিকিট কেনার জন্য ভিড় জমাচ্ছেন অনেকে। সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমের প্রতিবেদন অনুযায়ী, ভায়াগোগোতে ১৮ জানুয়ারির শোয়ের টিকিট ৩৮ হাজার থেকে তিন লক্ষ টাকায় বিক্রির বিজ্ঞাপন দেওয়া হচ্ছে। কোল্ডপ্লের শোয়ে ডিওয়াই পাটিল স্টেডিয়ামের ‘লাউঞ্জ’ বিভাগের টিকিটের দাম ধার্য করা হয়েছিল ৩৫ হাজার। সেই একই টিকিট ভায়াগোগোতে তিন লক্ষ থেকে সাত লক্ষ টাকায় বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

Advertisement

এই পরিস্থিতিতে ইতিমধ্যেই বিবৃতি জারি করেছে বুক মাই শো। সেই বিবৃতিতে লেখা, “আমাদের নজরে এসেছে যে অননুমোদিত প্ল্যাটফর্মগুলি ভারতে কোল্ডপ্লে শোয়ের টিকিট বিক্রি করছে টিকিট বিক্রি হয়ে যাওয়ার পরেও। এই সব টিকিট অবৈধ। ভারতে এ ভাবে টিকিট বিক্রি করা বেআইনি এবং শাস্তিযোগ্য।’’

অন্য দিকে, টিকিট পাননি এমন এক কোল্ডপ্লে অনুরাগীর দাবি, বুক মাই শোয়ের জন্যই এই পরিস্থিতি তৈরি হয়েছে। অনুরাগীদের অনেকেরই অভিযোগ, বুক মাই শো এমন এক ব্যবস্থায় টিকিট বিক্রি করছে, যাতে যে কেউ সেই টিকিট কিনে অবৈধ ভাবে টিকিট বিক্রি করতে পারছে। অর্থাৎ, যে কেউ বুক মাই শো থেকে টিকিট কিনে অন্য প্ল্যাটফর্মে সেই টিকিট চড়া দামে বিক্রি করতে পারছে। অন্য দিকে, সত্যিকারের অনুরাগীদের কাছে টিকিট নেই। এক কোল্ডপ্লে অনুরাগী সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘কী ভাবে বুক মাই শোয়ে টিকিট শেষ হয়ে যাওয়ার পর ভায়াগোগোতে টিকিট নিয়ে কালোবাজারি হচ্ছে? স্পষ্টতই একটি চক্র কাজ করছে। বুক মাই শো থেকেই ভায়াগোগোর কাছে টিকিট বিক্রি করা হয়েছে। এটা পরিষ্কার কেলেঙ্কারি।’’

প্রসঙ্গত, কোল্ডপ্লের কনসার্টের টিকিট পেতে রবিবার লক্ষ লক্ষ অনুরাগী ভার্চুয়ালি ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছেন। গ্র্যামি-জয়ী রক ব্যান্ডটির ‘মিউজিক অফ দ্য স্ফিয়ারস ওয়ার্ল্ড ট্যুর’-এর অংশ হিসাবে ২০২৫ সালের জানুয়ারিতে মুম্বইয়ে তিনটি শো করার কথা তাদের। কোল্ডপ্লে টিকিটের চাহিদা এতটাই বেশি যে, ব্যান্ডটি ১৮ এবং ১৯ জানুয়ারির শোয়ের পর ২১ জানুয়ারি তৃতীয় শো করার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, দীর্ঘ ৯ বছর পর ভারতে আসছে ব্রিটিশ রক ব্যান্ডটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement