New Criminal Laws

১ জুলাই থেকে কার্যকর নতুন তিন ফৌজদারি আইন, কী কী পরিবর্তন হল, আপনি কী ভাবে উপকৃত হবেন, জানুন

১ জুলাই ২০২৪ থেকে দেশে আর চলবে না ব্রিটিশদের তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’, ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’ এবং ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ২০:৪৬
Share:
Advertisement

১ জুলাই, ২০২৪ সোমবার থেকে দেশে আর চলবে না ১৮৬০ সালে ব্রিটিশদের তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’ বা ভারতীয় দণ্ডবিধি। বাতিল হবে ব্রিটিশদের তৈরি আরও দুই আইন—১৮৯৮ সালের ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিওর’ এবং ১৮৭২ সালের ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’। পরিবর্তে চালু হবে ‘ভারতীয় ন্যায় সংহিতা’, ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ এবং ‘ভারতীয় সাক্ষ্য অধিনয়ম।’ মসৃণ ভাবে তিন নতুন আইন কার্যকর করতে দেশের ১৭ হাজার ৫০০ থানায় নেওয়া হচ্ছে বিশেষ কর্মসূচি। মূলত ছাত্র, যুব, মহিলা এবং প্রবীণদের মধ্যে নতুন ফৌজদারি আইন সম্পর্কে সচেতনতা প্রচার করার জন্যই এই কর্মসূচি। জিরো এফআইআর, অনলাইনে অভিযোগ দায়ের, সমন পাঠানো এবং বাধ্যতামূলক ভিডিয়োগ্রাফির মতো বিষয়কে জলের মতো সহজ করে ফেলতে কম করে ৪০ লক্ষ তৃণমূল স্তরের কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ছাড়াও কারা দফতর, ফরেন্সিক বিভাগ, সরকারি আইনজীবী এবং পুলিশ মিলিয়ে সাড়ে পাঁচ লক্ষের উপরে সরকারি আধিকারিক তিন নতুন নিয়ম নিয়ে প্রশিক্ষণ নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement