Water Falls

ঘরের কাছেই ‘নায়াগ্রা’ আছে, আছে আরও জলপ্রপাত, ঘুরে আসুন ছত্তীসগঢ় থেকে

বিদেশে গিয়ে নায়াগ্রা দেখা যদি সাধ্যের বাইরে হয়, পড়শি রাজ্য ছত্তীসগঢ়ে গিয়েই উপভোগ করতে পারেন এ দেশের নায়াগ্রার রূপ। বাড়তি পাওনা আরও চার জলপ্রপাত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ০৯:০০
Share:

জগদলপুরের চিত্রকোট । রূপের জন্য নায়াগ্রার সঙ্গে তুলনা করা হয় এই জলপ্রপাতকে। ছবি: সংগৃহীত।

পাহাড় থেকে ঝাঁপিয়ে পড়ছে পাগলপারা ইন্দ্রাবতী নদী। সেই শব্দে কান পাতাই দায়! ভুবনভোলানো সেই রূপ নিয়ে অপেক্ষা করছে ছত্তীশগঢ়ের জগদলপুর। এখানেই রয়েছে ‘ভারতের নায়াগ্রা’। এমনই উপমা দেওয়া হয় চিত্রকোট জলপ্রপাতকে। এ রূপের সৌন্দর্য সবচেয়ে বেশি উপভোগ্য ঘনঘোর বর্ষাতেই।

Advertisement

ইন্দ্রাবতী নদী থেকেই জন্ম চিত্রকোটের। বছরভর এই জলপ্রপাতের টানে ছুটে আসেন পর্যটকেরা। তবে বর্ষার সে রূপই আলাদা। মুষলধারে কয়েকটি দিন বৃষ্টি হলেই ফুলে ফেঁপে ওঠে ইন্দ্রবতী। যৌবনবতী নদী জলপ্রপাত হয়ে ঝাঁপিয়ে পড়ে প্রায় ১০০ ফুট উঁচু পাহাড় থেকে। জলের তোড়ে তখন আশপাশ ঢেকে যায় বাষ্পে। জগদলপুর শহরের পশ্চিমে ৩৮ কিলোমিটার দূরেই রয়েছে চিত্রকোট। চওড়ায় জলপ্রপাতটি ৯৮০ ফুট। উচ্চতা নয়, বরং বিস্তৃতিই এর বৈশিষ্ট্য।

জগদলপুর শহরটি বস্তার জেলায়। এই জায়গার আনাচ-কানাচে রয়েছে এমন অনেক সুন্দর জলপ্রপাত। এখনও এই অঞ্চলে রয়েছে সবুজের সমারোহ। রয়েছে জঙ্গল। অথচ এর অনেকটাই রয়ে গিয়েছে অলক্ষে।

Advertisement

এই জগদলপুরেই রয়েছে আর এক জলপ্রপাত। তার রূপও তুলনাহীন। তিরথগড়। এই জলপ্রপাত দেখতে গেলে যেত হবে জঙ্গলপথে। উঁচু থেকে পাহাড়ি ধাপে হু-হু করে নেমে আসেছ জল। কী তার রূপ! জগদলপুর থেকে ৩৫ কিলোমিটার দূরে ৩০০ ফুট উঁচু পাহাড়ে কাঙের নদী থেকে তৈরি হয়েছে জলপ্রপাতটি।

ছত্তীসগঢ়ের জগদলপুরে তিরথগড় জলপ্রপাত। ছবি: সংগৃহীত

জগদলপুরে রয়েছে পাঁচটি জলপ্রপাত। তার মধ্যে জনপ্রিয় চিত্রকোট ও তিরথগড়। এ ছাড়াও এই শহরে দেখে নিতে পারেন আরও তিনটি জলপ্রপাত। তামড়া ঘুমর, মণ্ডবা ও চিত্রধারা। জঙ্গলের মধ্যে পাহাড় থেকে সটান নীচে এসে পড়ছে তামড়া ঘুমর। ইন্দ্রাবতী নদীর জলই সৃষ্টি করেছে জলপ্রপাতটির। বর্ষায় এই জঙ্গল হয়ে ওঠে আরও সবুজ। বেড়ে যায় জলের তোড়ও। চিত্রকোট জলপ্রপাত দেখতে যাওয়ার পথেই ঘুরে নেওয়া যায় তামড়া ঘুমর।

তামড়া ঘুমর জলপ্রপাত। ছবি: সংগৃহীত।

জগদলপুরের আর এক আকর্ষণ মণ্ডবা জলপ্রপাতটি। জগদলপুর থেকে ৩১ কিলোমিটার দূরে মণ্ডবা জলপ্রপাতটি নেমে এসেছে ধাপে ধাপে। তবে বর্ষা ছাড়া এতে তেমন জল থাকে না। চিত্রকোট জলপ্রপাতে যাওয়ার পথেই আর এক জলপ্রপাত ঘুরে নেওয়া যায়। তার নাম চিত্রধারা। সবুজের মধ্যে ছোট্ট এই জলপ্রপাত চিত্রকোটের বিশালত্বের কাছে কম মনে হলেও, ভাল লাগবে।

মণ্ডবা জলপ্রপাত। ছবি: সংগৃহীত।

কত দিনে ঘোরা যায়

জগলদলপুরের পাঁচটি জলপ্রপাত একদিনেই ঘুরে নেওয়া যায়।

কী ভাবে যাবেন

ট্রেনে বা উড়ানে বিশাখাপত্তনমে গিয়ে সেখান থেকে সড়কপথে জগদলপুর যেতে পারেন। হাওড়া থেকে রাতে ছাড়ে সমলেশ্বরী এক্সপ্রেস। এই ট্রেনটি সরাসরি জগদলপুর যায়।

কোথায় থাকবেন

চিত্রকোট জলপ্রপাতের একেবারে গায়েই রয়েছে ছত্তীসগঢ়‌ পর্যটনের একটি রিসর্ট। সেখানে ঘরে বসেই জলপ্রপাতের রূপ দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement