Lauggage packing

বেড়াতে যাওয়ার আগে খুদের ব্যাগ গোছানো ঝক্কির, তবে পদ্ধতি জানলে কাজ সহজ হবে

শিশুদের নিয়ে যাওয়া মানে শুধু পোশাক নির্বাচন নয়, তার ওষুধ, ন্যাপি, খাবার— সবই তালিকায় জুড়তে হয়। ব্যাগ গোছোনার সময়ে কোন বিষয় মাথায় রাখবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৩
Share:

খুদের ব্যাগ গোছানোর সময় কোন কোন জিনিস খেয়াল রাখবেন? ছবি: ফ্রিপিক

বেড়াতে যাওয়া আনন্দের ঠিকই। কিন্তু বেড়াতে যাওয়ার আগে হাজার কাজের মধ্যে গোছগাছ করাটা অনেকের কাছেই বাড়তি ঝক্কি হয়ে ওঠে। তার উপর যদি খুদের জন্যও ব্যাগ গোছাতে হয়, তা হলে তো কথাই নেই। শিশুদের নিয়ে যাওয়া মানে শুধু আবহাওয়া বুঝে পোশাক নির্বাচন নয়, তার ওষুধ, ন্যাপি, খাবার— সবই তালিকায় জুড়তে হয়। তার মধ্যে কোনও একটি ভুলে গেলে, কেলঙ্কারির শেষ থাকে না। তবে ব্যাগ গোছানোর ক্ষেত্রে কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে কাজটি সহজ হতে পারে।

Advertisement

তালিকা

প্রথমেই একটি তালিকা তৈরি করে নিন। তাতে জামাকাপড় থেকে খুদের জুতো, মোজা, সানগ্লাস, ওষুধ— সব কিছু লিখতে হবে। সেই তালিকা মিলিয়ে একটি একটি করে জিনিস ভরলে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না।

Advertisement

ছোট ব্যাগ

জিনিসপত্র গুছিয়ে নেওয়ার জন্য ছোট ছোট ব্যাগ পাওয়া যায়। তাতে প্রয়োজনীয় জিনিস গুছিয়ে নিলে, দরকারে হাতের কাছে পেতে সুবিধা হবে। যেমন পোশাক একটিতে গুছিয়ে নিন। আবার ওষুধ একটি প্যাকেটে ভরে ফেলুন। এ ভাবে ন্যাপি, শিশুর থালা-বাটি, খাবার নির্দিষ্ট ব্যাগে ভরে নিলে যেটি প্রয়োজন, সেটি বার করে নেওয়া যাবে।

একই জামা এক জায়গায়

বেড়াতে যাওয়ার জন্য শুধু স্টাইলিশ নয়, আরামদায়ক পোশাক বেছে নেওয়া জরুরি। যে হেতু খুদে জামা ভিজিয়ে ফেলতে পারে,তাই বাড়তি জামার দরকার হয়। হালকা জামা নিলে জায়গা কম লাগবে। সেগুলি গোছানোর সময়ে এক ধরনের জিনিস একসঙ্গে রাখতে পারেন। যেমন ৫টি টি-শার্ট নিলে তা একই জায়গায় রাখুন। আবার তার সঙ্গে যে প্যান্ট থাকবে, সেগুলি এক জায়গায়।

রোল করে নিন

খুদের জামাকাপড় পরপর সাজিয়ে নেওয়ার বদলে ছোট ছোট প্লাস্টিকের ব্যাগ বা ট্রাভেল ব্যাগে গোল করে মুড়ে নিন। এতে জায়গাও কম লাগবে, আবার ভাঁজ নষ্ট হবে না। শীতের জায়গায় গেলে জ্যাকেট বা সোয়েটার এ ভাবে ভাঁজ করে নিলে ব্যাগ বা সুটকেসে স্থানাভাব হবে না।

খেলনা

খুদেকে নিয়ে বেড়াতে গেলে তাকে শান্ত রাখার উপায়গুলি ভাবতে হবে। হাতের কাছে অল্প কিছু খেলনা রাখুন। কম জায়গায় ধরে যায় এমন জিনিস বেছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement