Travel Tips

বাইক নিয়ে একলাই বেড়াতে যাচ্ছেন, ৫ বিষয় মাথায় রাখুন

একলা বাইক নিয়ে বেড়াতে যাবেন। কী ভাবে পরিকল্পনা করলে সুবিধা হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৯:৫৯
Share:

বাইক নিয়ে একক ভ্রমণে যাবেন? কোন বিষয়গুলি মাথায় রাখা দরকার? ছবি: ফ্রিপিক।

ছুটিতে একলাই বেরিয়ে পড়তে চাইছেন বাইক নিয়ে? পরিকল্পনা করেও ফেলেছেন। তবে একলা ভ্রমণে স্বাধীনতা এবং রোমাঞ্চ যেমন আছে, ঠিক তেমনই সুরক্ষার বিষয়টিও মাথায় রাখা দরকার। যে বাইকে ভর করে দূর পথে পাড়ি দিচ্ছেন, সেই বাইকের কলকব্জা বা রাস্তা সম্পর্কে খুঁটিনাটি না জানলে, সমস্যায় পড়তেই পারেন। একলা বাইক ভ্রমণে গেলে কী কী সতর্কতা মেনে চলা প্রয়োজন?

Advertisement

বাইকের খুঁটিনাটি

বাহন যখন বাইক, তখন তার স্বাস্থ্য পরীক্ষা খুব জরুরি। পাশাপাশি একলা পথে বেরোতে হলে, বাইকের খুঁটিনাটি সম্পর্কে ধারণা থাকাও প্রয়োজন। আচমকা স্টার্ট বন্ধ হলে বা ছোটখাটো সমস্যা হলে কী ভাবে তা সামাল দেওয়া যায়, তা জানা দরকার। লম্বা যাত্রা মসৃণ করে তুলতে বাইকে বসার জায়গা থেকে জিনিসপত্র রাখার জায়গা নিজের সুবিধামতো বানিয়ে নিতে পারেন।

Advertisement

পোশাক

বাইকে চেপে লম্বা যাত্রার জন্য উপযুক্ত পোশাক প্রয়োজন। সুরক্ষার দিকটি মাথায় রেখে হেলমেট থেকে গ্লাভ্‌স, হাঁটুতে পরার ক্যাপ-সহ প্রয়োজনীয় সমস্ত জিনিস সঠিক ভাবে পরতে হবে। বাইক যাত্রার জন্য উপযুক্ত প্যান্ট, জুতো খুবই জরুরি।

প্যাকিং

ভ্রমণের উপযোগী জিনিসপত্র সঠিক ভাবে প্যাকিং করাটাও খুব জরুরি। বাইক চেপে দূরপথে যাওয়ার জন্য মেটালিক এবং কাপড়ের ব্যাগ, স্যাডল ব্যাগ, ট্যাঙ্ক ব্যাগ পাওয়া যায়। নিজের সুবিধামতো ব্যাগ বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। যাতে জরুরি জিনিস বাদ না চলে যায়, সে জন্য তালিকা তৈরি করে সেই মতো মালপত্র ভরে নিন।

রাস্তা

একলা ভ্রমণে রাস্তা সম্পর্কে ধারণা থাকা খুব জরুরি। রাস্তার অবস্থা কতটা ভাল বা খারাপ, সে সম্পর্কে জানা থাকলে সুবিধা হবে। কোথায়, কত দূরে পেট্রোল পাম্প এবং বাইক সারাইয়ের দোকান আছে সেগুলি সম্পর্কে আগাম জানা থাকলে কার্যক্ষেত্রে সুবিধা হবে। যে কোনও যাত্রাপথেই লোকজন প্রযুক্তির সাহায্য নেন। কিন্তু কোনও সময় ইন্টারনেট সংযোগ না থাকলে, রাস্তা শুনশান হলে ভুল পথে চলে যাওয়ার আশঙ্কা থাকেই। ভাল হয়, আগে থেকে সঙ্গে কোনও ম্যাপ রাখলে বা মোবাইলে পথ নির্দেশিকা ডাউনলোড করে রাখলে।

খাবার এবং জল

যেহেতু একলা ভ্রমণ করছেন নিজেকেই স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে হবে। সারা দিন রোদে বাইক চালালে, শরীরে জলের ঘাটতি দেখা দিতে পারে। সে কারণে, মাঝেমধ্যেই গলা ভিজিয়ে নেওয়া জরুরি। ভরপেট না খেয়ে, হালকা খাবার খেয়ে গাড়ি চালালে সুবিধা হবে। রাস্তার অস্বাস্থ্যকর খাবারও এড়িয়ে যাওয়া ভাল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement