Abha Khatua

অলিম্পিক্স দলে আভার না থাকা ঘিরে রহস্য! রাতারাতি কেন বাদ গেল বাঙালি অ্যাথলিটের নাম

অলিম্পিক্সে ভারতীয় অ্যাথলিটদের দলে নাম ছিল আভা খাটুয়ার। হঠাৎ সেই নাম উধাও। কেন রাতারাতি বাদ গেল বাঙালি অ্যাথলিটের নাম?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৯:২৪
Share:

জাতীয় রেকর্ড গড়ার পরে আভা খাটুয়া। ছবি: এক্স।

রহস্যের নাম আভা খাটুয়া। এক দিন আগেও তিনি জানতেন, প্যারিসে যাচ্ছেন। ভারতের হয়ে নামবেন। তার প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন পোল্যান্ডে। কিন্তু হঠাৎ চূড়ান্ত তালিকায় সেই আভার নাম উধাও। শটপাটে নাম ছিল তাঁর। কিন্তু এখন সেখানে শুধু তেজিন্দরপাল সিংহ তুরের নাম। কেন রাতারাতি বাদ গেল বাঙালি অ্যাথলিটের নাম?

Advertisement

বিশ্ব অলিম্পিক্স সংস্থা ভারতীয় ক্রীড়াবিদদের নাম জানিয়েছে। সেখানে ১১৭ জন রয়েছেন। ভারতের অ্যাথলিটদের দলে ২৯ জন রয়েছেন। সেখানেই নাম নেই আভার। বিশ্ব অলিম্পিক্স সংস্থার কাছে ভারতের অলিম্পিক্স সংস্থা ও অ্যাথলেটিক্স ফেডারেশন ৩০ জনের নামের তালিকা পাঠিয়েছিল। সেখানে আভার নাম ছিল। কিন্তু পরে বিশ্ব সংস্থা যে তালিকা প্রকাশ করেছে সেখান থেকে আভার নাম বাদ। তার পরেই শুরু হয়েছে রহস্য।

ভারতীয় অলিম্পিক্স সংস্থা ও অ্যাথলেটিক্স ফেডারেশন এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। তবে ভারতের অলিম্পিক্স সংস্থার এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, আভার নাম কেন বাদ পড়েছে তার কোনও কারণ তাঁরা জানেন না। এই বিষয়ে কোনও পদক্ষেপ করেননি তাঁরা। আর এক কর্তা আবার জানিয়েছেন, তাঁরা ইতিমধ্যেই বিশ্ব সংস্থাকে বিষয়টি জানিয়েছেন। তবে কোনও জবাব পাননি।

Advertisement

এখনও পর্যন্ত তিনটি সম্ভাবনার কথা উঠে আসছে। ১) টেকনিক্যাল সমস্যায় আভার নাম বাদ পড়েছে। ২) তিনি চোট পেয়ে থাকতে পারেন। ফলে তাঁর নাম বাতিল করা হয়েছে। ৩) ডোপ টেস্টে ব্যর্থ হয়ে থাকতে পারেন তিনি। সেই কারণে তাঁর নাম বাতিল হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও কারণেই সিলমোহর পড়েনি। পুরোটাই জল্পনা। যত ক্ষণ না ভারতীয় অলিম্পিক্স সংস্থা বা বিশ্ব অলিম্পিক্স সংস্থা সরকারি ভাবে কিছু না জানাচ্ছে তত ক্ষণ পুরোটা নিয়েই ধোঁয়াশা রয়েছে।

ভারতীয় অলিম্পিক্স সংস্থা ৩০ জন অ্যাথলিট ও দু’জন রিজ়ার্ভের নাম পাঠিয়েছিল। আভা প্রথমে অলিম্পিক্সের যোগ্যতা পাননি। এপ্রিল মাসে ভুবনেশ্বরে ১৮.৪১ মিটার ছুড়ে শটপাটে সোনা জেতেন আভা। জাতীয় রেকর্ড গড়েন তিনি। পরে জাতীয় আন্তঃরাজ্য প্রতিযোগিতায় ১৭.৫৩ মিটার ছুড়ে সোনা জেতেন আভা। তার জেরেই ক্রমতালিকার ভিত্তিতে ভারতীয় দলে ঢোকেন তিনি। তার পরেও হঠাৎ বাতিল হয়ে গেল তাঁর নাম। কেন? উত্তর এখনও অজানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement