Paris Olympics 2024

অলিম্পিক্সের নিরাপত্তায় ভারতের কম্যান্ডো কুকুর, ফরাসি-বোঝা সারমেয়রা সন্ধান দিয়েছিল লাদেনের

অলিম্পিক্স চলাকালীন যাতে জঙ্গি হামলা না ঘটে তার জন্য ভারতের কম্যান্ডো বাহিনীর কুকুরদের প্যারিসে নিয়ে যাওয়া হয়েছে। এই প্রজাতির কুকুরেরাই সন্ধান দিয়েছিল ওসামা বিন লাদেনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৮:২২
Share:

আইফেল টাওয়ারের সামনে ভারতীয় জওয়ানদের সঙ্গে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই কুকুর। ছবি: পিটিআই।

প্যারিস অলিম্পিক্সে সুরক্ষার দায়িত্বে ভারতের কম্যান্ডো বাহিনীর কুকুরেরা। অলিম্পিক্স চলাকালীন যাতে জঙ্গি হামলা না ঘটে তার জন্য কুকুরদের ১০টি দল (ক্যানাইন টিম) গিয়েছে প্যারিসে। সেখানে রয়েছে বেলজিয়ান ম্যালিনোইস প্রজাতির কুকুর। জঙ্গি গোষ্ঠী আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ঠিকানার খোঁজ আমেরিকার সেনাবাহিনীকে দিয়েছিল এই প্রজাতির কুকুরেরাই।

Advertisement

ভারতের এই কম্যান্ডো কুকুরেরা সাধারণত বোমা ও আইইডি শনাক্ত করার কাজ করে থাকে। ভারতে নকশাল-বিরোধী অভিযানেও এই কুকুরদের কাজে লাগানো হয়। ঘ্রাণশক্তির জন্য বিখ্যাত কুকুরদের এই বাহিনী পৌঁছে গিয়েছে প্যারিসে। দলের দায়িত্বে থাকা এক অফিসার জানিয়েছেন, অলিম্পিক্সের জন্য কুকুরদের আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা যাতে ফরাসি ভাষা বুঝতে পারে, সেই প্রশিক্ষণও দেওয়া হয়েছে। কুকুরদের এই দলের বিশেষ দুই সদস্য ভাস্ট ও ডেনবি। সিআরপিএফের বেঙ্গালুরুর প্রশিক্ষণ স্কুল থেকে এই দুই কুকুরকে বেছে নেওয়া হয়েছে।

এই প্রজাতির কুকুরদের ব্যবহার করে আমেরিকার বাহিনী। ২০১১ সালে পাকিস্তানের আবোটাবাদে লাদেনের ঠিকানা খুঁজে বার করার জন্য এই প্রজাতির কুকুরদের ব্যবহার করা হয়েছিল। এই প্রজাতির কুকুরদের বৈশিষ্ট্য হল, এরা সন্দেহপ্রবণ কাউকে দেখলে চিৎকার করে না। মাথা নেড়ে নিরাপত্তারক্ষীদের বুঝিয়ে দেয়। ফলে সন্দেহপ্রবণ ব্যক্তিদের খুঁজে ধরে ফেলতে সুবিধা হয়। ফরাসি পুলিশ ভারতীয় জওয়ান ও কুকুরদের কাজে লাগানোর অনুরোধ করেছিল। সেই অনুরোধ মেনে ভারত থেকে বিশেষ দলকে পাঠানো হয়েছে।

Advertisement

প্যারিস অলিম্পিক্সে সুরক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের আধাসামরিক বাহিনীকেও। প্রতিযোগিতার সময় বিভিন্ন স্টেডিয়ামে নিরাপত্তার দায়িত্ব থাকবেন তাঁরা। ভারতীয় আধাসামরিক বাহিনীর ১০টি বিশেষ দল প্যারিসে পাঠানো হয়েছে। ভারতের সশস্ত্র বাহিনীর অন্তর্গত সিআরপিএফ, সশস্ত্র সীমা বল, ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ, ন্যাশনাল সিকিউরিটি গার্ড ও অসম রাইফেলসের জওয়ানেরা এই ১০টি দলে রয়েছেন। ভারত ও ফরাসি সরকারের যৌথ উদ্যোগে এই বিশেষ দল তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

জানা গিয়েছে, অলিম্পিক্স চলাকালীন প্রতি দিন সুরক্ষার দায়িত্বে থাকবে ৩০ হাজার পুলিশ। তবে উদ্বোধনী অনুষ্ঠানের দিন ৪৫ হাজার পুলিশ সেখানে থাকবে। পাশাপাশি ভারত থেকে যাওয়া জওয়ান ও কুকুরদেরও বিভিন্ন স্টেডিয়ামে মোতায়েন করা হবে। ফরাসি পুলিশকে নিরাপত্তার কাজে সাহায্য করবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement